গ্রামের প্রথম দুর্গাপুজোর প্রস্তুতি

East Medinipur News: প্রত্যন্ত গ্রামে প্রথমবার দুর্গাপুজোর আয়োজন, পুরুষদের সঙ্গে দায়িত্ব সামলাচ্ছেন গ্রামের মহিলারা

কোলাঘাট: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। কিন্তু বাঙালির সব থেকে প্রাণের পার্বণ বা উৎসব হল দুর্গাপুজো। দুর্গাপুজো বাঙালির মনের ক্যানভাসে নানা রঙের ছবি ফুটিয়ে তোলে।

ক্যালেন্ডারে সেপ্টেম্বর মাস। আর এক মাস বাকি নেই বাঙালির বড় উৎসব দুর্গাপুজোর। শহর থেকে গ্রাম সব জায়গায়ই পুজো প্রস্তুতি তুঙ্গে। বাংলার প্রাণের এই পুজোর আনন্দের হাত থেকে বঞ্চিত হতে চাই না কেউই। দুর্গাপুজো একসময় জমিদার বাড়ি বা রাজবাড়ির পুজো ছিল। কিন্তু বর্তমানে এই পুজো সার্বজনীন পুজো হিসাবে খ্যাতি লাভ করেছে।

কিছু গ্রাম বা এলাকা রয়েছে যেখানে দুর্গাপুজো হত না। এলাকার মানুষজন বা গ্রামবাসী দুর্গা পুজোর আনন্দে সামিল হলেও মনে কিছুটা খেদ থাকত। পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট ব্লকের একটি প্রত্যন্ত গ্রাম কাঁটাবনী শাসন। এই গ্রামে দুর্গপুজোর চল নেই। ফলে এলাকাবাসীর মনে দুর্গাপুজোর উৎসবে মেতে ওঠার উৎসাহ অনেকটাই কম দেখা যেত।

কোথাও যেন খামতি থেকে যেত পুজোর আনন্দে মেতে উঠতে। তবে পূর্ব মেদিনীপুর জেলার এই গ্রামে চলতি বছর পুজোর আনন্দ এখন থেকেই শুরু হয়েছে। কারণ এই গ্রামে ২০২৪ সালেই প্রথম দুর্গাপুজো শুরু হতে চলেছে। এখন থেকে এই গ্রামে সহ সাজো রব।

গ্রামে প্রথমবার দুর্গা পুজো নিয়ে গ্রামের বাসিন্দা তথা পুজো উদ্যোক্তা অজিত কুমার সামন্ত জানান, এই গ্রামে দুর্গাপুজো হত না। গ্রামবাসীদের পুজোর অঞ্জলি দিতে বা পুজোর আনন্দে শামিল হতে দূরে যেতে হত। কোথাও দুর্গাপুজোর আনন্দ উৎসব মনে বাসা বাঁধত না। এই বছর থেকে গ্রামে দুর্গাপুজোর আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে সামিল হয়েছে গ্রামের মহিলারাও। এখন থেকে এই গ্রামে পুজো পুজো গন্ধ। খুঁটিপুজোর মাধ্যমে গ্রামের দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়েছে।

কোলাঘাট ব্লকের কাঁটাবনী শাসন গ্রামে প্রথমবারের দুর্গাপুজোর আয়োজন এর প্রস্তুতি শুরু হয়েছে। প্রথমবারের এই পুজোর আয়োজনে শুধু গ্রামের পুরুষেরা নয় সেই সঙ্গে কোমর বেঁধে নেমেছেন গ্রামের মহিলারা। পুজোর আর এক মাসও বাকি নেই ফলে এখন থেকেই তোড়জোড় শুরু হয়েছে। খুঁটিপুজোর মাধ্যমে এই গ্রামের প্রথম বছরের দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়েছে।

সৈকত শী