মিড ডে মিলে এলাহী আয়োজন ছাত্র-ছাত্রীদের পাতে ভেটকি পোলাও পমফ্রেট

Howrah News: মিড ডে মিলে ফিশফ্রাই, পমপ্লেট, পোলাও…! চমকে দেওয়া আয়োজন ‘তিথি ভোজনে’ 

হাওড়া: ভেটকি ফিসফ্রাই, চিকেন স্যাটে, পমফ্রেট, কাতলা, চিকেন কষা, সন্দেশ, আইসক্রিম — নিশ্চয়ই ভাবছেন কী না জানি ব্যাপক আয়োজন ছিল এই অনুষ্ঠান বাড়িতে! হ্যাঁ, খাবার তালিকায় যে এলাহী। আসলে এই মেন্যু মিড-ডে-মিলের তিথি ভোজনে। সত্যিই এমন আয়োজন নিঃসন্দেহে বিরল।

নিজের ছেলের জন্মদিন উপলক্ষ্যে বিদ্যালয়ের পড়ুয়াদের জন্য তিথি ভোজনে এমনই এলাহি আয়োজন করলেন গ্রামীণ হাওড়ার শ্যামপুর থানার ঘুঘুবেশিয়া জুনিয়র হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নারায়ণ বেরা। পুত্র অনমিত্র বেরার সাত বছরের জন্মদিন উপলক্ষ্যে বুধবার টিফিন টাইমে বিদ্যালয় প্রাঙ্গণেই তিথি ভোজনের আয়োজন করেছিলেন প্রধান।

আয়োজনে ছিল হরেক রকম পদ। স্টলে ছিল নানা ফল ও চিকেন স্যাটে। পাশাপাশি, মধ্যাহ্নভোজের পর্বে ছিল ভেটকি কাটলেট, বাসন্তী পোলাউ, ফুলকপির রোস্ট, পমফ্রেট, চিকেন কষা, চাটনি, একাধিক মিষ্টি, পায়েস, আইসক্রিম, পান। পাশাপাশি তিনি ছেলের জন্মদিন উপলক্ষ্যে প্রত্যেক পড়ুয়ার হাতে রংপেন্সিল ও বিদ্যালয়ের এক বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীকে হুইল চেয়ার তুলে দেন।

আরও পড়ুন: প্রাইভেট প্র্যাকটিসে ক্ষান্ত দেননি…! ৫০০/ ৭০০/২০০০ রেট! প্রকাশ্যে এল সন্দীপের আরও ‘বড়’ কীর্তি!

ঘুঘুবেশিয়া জুনিয়র হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নারায়ণ বেরা জানিয়েছেন, সম্প্রতি বিভিন্ন স্কুলে একটি কর্মসূচি চালু হয়েছে। তাতে কেউ তার বিশেষ দিনে স্কুলের পড়ুয়াদের মিড ডে মিলে খাওয়াতে পারেন, যা ‘তিথি ভোজন’ নামে পরিচিত। তিথি ভোজনের জন্য নিজের ছেলের জন্মদিনকেই বেছে নিয়েছেন নারায়ণ বাবু। তিথি ভোজন উপলক্ষ্যে এদিন বিদ্যালয়ে উপস্থিত ছিলেন শ্যামপুর-২ ব্লকের বিডিও সঞ্জু গুহ মজুমদার, অবর বিদ্যালয় পরিদর্শক মধুরিমা দাস, শ্যামপুর-২ পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ মৌমিতা দাস-সহ অন্যান্যরা। ছাত্র-ছাত্রীদের কাছে আর পাঁচটা সাধারন দিনের থেকে এই তিথি ভোজন অন্য একটা দিন। যেদিন চোখে পড়ল ছাত্র-ছাত্রীদের মধ্যে বাঁধভাঙ্গা আনন্দ।

রাকেশ মাইতি