আগুন নেভানোর কৌশল

Bankura News: দাউ দাউ করে জ্বলছে আগুন! তিন সেকেন্ডে নিভিয়ে দিলেন আধিকারিক

বাঁকুড়া : প্রত্যন্ত এক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে অগ্নি নির্বাপনের বিশেষ পাঠদান, পাশাপাশি অগ্নিকাণ্ড ও নির্বাপনের মহড়াও দেখালেন দমকল কেন্দ্রের কর্মীরা। ‌অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ যায় মানুষ সহ বিভিন্ন প্রাণীর। পুড়ে ছাই হয় সম্পদ। ভয়াবহ অগ্নিকাণ্ডকে নিয়ন্ত্রণ করার উপায় হল সমাজে সচেতনতা গড়ে তোলা। বিশেষ করে বাড়ি, অফিস, দোকান, গুদাম সহ কল কারখানায় অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে সচেতনতা জরুরি। সেই সচেতনতার লক্ষ্যে খাতড়া দমকল কেন্দ্রের উদ্যোগে খাতড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়াদের নিয়ে আগুন নিয়ন্ত্রণ সম্পর্কে এক সচেতনতা শিবিরের আয়োজন করা হয়।

বিভিন্ন জায়গার অগ্নিকাণ্ড ও প্রাথমিকভাবে অগ্নি নির্বাপনের বিভিন্ন কৌশল সম্পর্কে পড়ুয়াদের জানানো হয়। অগ্নিকাণ্ডের হাত থেকে কিভাবে আমরা বাঁচতে পারি, আগাম সতর্কতার বিভিন্ন বিষয় নিয়ে রীতিমতো ক্লাসরুমে ক্লাস নিতে দেখা যায় খাতড়া দমকল কেন্দ্রের ভারপ্রাপ্ত আধিকারিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়কে। একইসঙ্গে খাতড়া দমকল কেন্দ্রে অগ্নি নির্বাপনের জন্য কি কি জিনিস রয়েছে ও কিভাবে সেগুলো ঘটনাস্থলে ব্যবহার করা হয় সেইসব জিনিসগুলোর বিষয়ে ছাত্রছাত্রীদের প্রাথমিক ধারণা দেন তিনি। পরে বিদ্যালয়ের মাঠে গ্যাস সিলিন্ডার সহ অগ্নি নির্বাপনের বিভিন্ন যন্ত্রপাতি দিয়ে আগুন নেভানোর মহড়া করে দেখানো হয়।

আরও পড়ুন : বনবাসীরা পাবেন জমির পাট্টা! বাঁকুড়ার জঙ্গলমহলে আশা পূরণ আদিবাসিদের

খাতড়া দমকল কেন্দ্রের ভারপ্রাপ্ত আধিকারিক অঞ্জন বন্দ্যোপাধ্যায় জানান, বিভিন্ন অগ্নিকাণ্ডের বিষয়ে পড়ুয়াদের সচেতন করতে এই বিশেষ উদ্যোগ। সাধারণত বাড়িতে অগ্নিকাণ্ডের হাত থেকে বাঁচতে আগাম কি কি সতর্কতা অবলম্বন করতে হবে, সে বিষয়ে সচেতন করা হয় পড়ুয়াদের। অঞ্জনবাবুর দাবি, একমাত্র সচেতনতার মধ্য দিয়েই ভয়াবহ অগ্নিকাণ্ডকে এড়িয়ে যাওয়া সম্ভব।

আরও পড়ুন : বাঁকুড়ার কিংবদন্তি ক্রীড়াবিদকে সন্মান রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের

বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা জানায়, ভয়াবহ অগ্নিকাণ্ড হলে প্রথমেই দমকল কেন্দ্রে খবর দিতে হবে, একইসঙ্গে আগুন নেভানো সহ দমকল কেন্দ্রের বিভিন্ন যন্ত্রপাতির বিষয়ে এ দিনের শিবির থেকে অনেক কিছু শিখতে ও জানতে পেরেছি।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

সেগুলো বাড়িতে ছোটখাটো আগুন নিয়ন্ত্রণে আমাদের অনেক কাজে আসবে ও এলাকার মানুষকে আগুন নিয়ন্ত্রণে সচেতন করতে সাহায্য করবে বলে ছাত্র-ছাত্রীদের দাবি।

নীলাঞ্জন ব্যানার্জী