এক মাসের বেশি সময় ধরে টানা কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা। সুপ্রিম কোর্ট থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার ডাক্তারদের কাজে ফেরার কথা বলেছেন।

RG Kar Protest: ফের আলোচনা চেয়ে জুনিয়র ডাক্তারদের চিঠি নবান্নের, হবে না লাইভ! থাকতে পারবেন ১৫ জন

কলকাতা: আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের সুবিচার চেয়ে পথে নেমেছেন চিকিৎসকেরা। আন্দোলনের ৩৩ দিন অতিক্রান্ত। তবু রফাসূত্র অধরা। ৪৮ ঘণ্টারও বেশি সময় ধরে স্বাস্থ্যভবনের সামনে অবস্থানে তাঁরা। গত দু’দিন ধরে নবান্ন ও জুনিয়র ডাক্তারদের আলোচনার রফাসূত্র মেলেনি।

ফের বৃহস্পতিবার নবান্নর তরফে জুনিয়র চিকিৎসকদের চিঠি দিয়ে আলোচনার প্রস্তাব পাঠানো হল প্রতিবাদী জুনিয়র চিকিৎসকদের। নবান্নর তরফে চিঠিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিকেল ৫ টায় ফের আলোচনার প্রস্তাব পাঠানো হল। সর্বাধিক ১৫ জন আসতে পারবেন। কিন্তু লাইভ হবে না। কিন্তু রেকর্ড করা যাবে। নবান্নের হলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হবে।

জুনিয়র ডাক্তারদের আন্দোলন পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে বৃহস্পতিবার নবান্নে দফায় দফায় বৈঠক হয়। প্রথম দফায় মুখ্যসচিব – স্বাস্থ্য সচিব বৈঠক হয় নবান্নে। তারপর মুখ্যমন্ত্রী নবান্নে এসে মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেন। জুনিয়র ডক্টর্স আন্দোলন পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী বৈঠক করেন। তারপর ফের চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলেই নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন: একটা হেলমেট আর সেই রাত! সঞ্জয় কি আসলে লুকিয়েছে বিশেষ কিছু? জেলে ছুটল CBI

ইতিমধ্যেই রাজ্যের সমস্ত সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলির প্রিন্সিপাল বা অধিকর্তার কাছ থেকে জানতে চাওয়া হয়েছে বেলা দু’টোর মধ্যে কতজন জুনিয়ার ডাক্তার কাজে যোগ দিয়েছেন। গত ৯ সেপ্টেম্বর বিকেল পাঁচটার মধ্যে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, জুনিয়র ডাক্তারদের কাজে যোগদান করার।

আরও পড়ুন: হাসপাতালে ধর্ষণ-খুনের ঘটনার পরও ভয়ঙ্কর কাজে মেতেছিলেন সন্দীপ! CBI-এর হাতে শিউরে ওঠা তথ্য

তার পরিপ্রেক্ষিতে সরকারি হাসপাতালগুলিতে কতজন জুনিয়র ডাক্তার কাজে যোগ দিয়েছেন তার সম্পূর্ণ বিবরণ এদিন বেলা দু’টোর মধ্যে স্বাস্থ্য ভবনে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার তরফ থেকে এই নির্দেশ দিয়েছে হাসপাতালগুলিতে। সুপ্রিম কোর্টের নির্দেশের পর কতজন জুনিয়র চিকিৎসক কাজে যোগ দিল? বিভিন্ন মেডিক্যাল কলেজের প্রিন্সিপালদের থেকে জানতে চেয়েছে স্বাস্থ্য ভবন। দুপুর দুটোর মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়