শান্তিপুর ফুলিয়ার তাঁতের শাড়ি বাজার

Nadia News: শাড়ির চাহিদা তুঙ্গে! ফুলিয়ায় প্রস্তুতি চলছে জোরকদমে, ক্রেতাদের উপচে পড়া ভিড়

নদিয়া: মূলত কৃষি এবং তাঁত প্রধান জায়গা নদিয়া জেলা। শান্তিপুর, ফুলিয়া, নবদ্বীপ ইত্যাদি এলাকায় বহু মানুষ রয়েছেন যাঁরা এখনও হস্তচালিত তার কিংবা পাওয়ারলুম তাঁতের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন। আর সেই কারণেই বারো মাসের মধ্যে পুজোর আগের দু’মাস তাঁদের কর্মব্যস্ততা লক্ষ্য করা যায়। কারণ পুজোর আগে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের লোকেরা এসে পাইকারি অথবা খুচরো কাপড় কিনে নিয়ে যান। নদিয়া জেলা বিশেষ করে শান্তিপুর, ফুলিয়া ইত্যাদি জায়গাগুলি থেকে। এই সমস্ত এলাকাগুলির শাড়ি অত্যন্ত বহুল জনপ্রিয়। তবে এই বছর পরিস্থিতি একটু অন্য রকম।

কাপড়ের একাধিক বিক্রেতারা জানাচ্ছেন এই সমস্ত এলাকাগুলিতে ব্যবসায় তেমন প্রভাব পড়েনি আপাতত। আরজি করের কাণ্ডের পরে তারা আশঙ্কায় ছিলেন ব্যবসা এবার তাদের হয়তো মন্দা যেতে পারে। তবে পুজোর একমাস আগে পুরোপুরি বদলে যায় চিত্রটা। কাতারের কাতারে লোকজন ভিড় করছেন বিভিন্ন কাপড়ের হাটে ও কাপড়ের দোকানে পাইকারি অথবা খুচরো শাড়ি কেনার জন্য।

জেলা-রাজ্যের বিভিন্ন প্রান্তের দোকানদাররা এসে এই সমস্ত হাট এবং কাপড়ের দোকানগুলি থেকে পাইকারি হিসাবে কাপড় কিনে নিয়ে যান। যার মধ্যে অন্যতম শান্তিপুর ফুলিয়ার হস্তচালিত বা হ্যান্ডলুম তাঁতের শাড়ি। এছাড়াও দূর-দূরান্ত থেকে মানুষ আসেন পুজোর সময় পড়ার জন্য নিজেদের পছন্দের শাড়ি কিনতে।

সুতরাং বলা যেতে পারে, পুজোর আগে রীতিমতো যুদ্ধকালীন পরিস্থিতিতে কাপড় কেনাবেচায় ব্যস্ত দোকানদার থেকে শুরু করে খরিদ্দার উভয় পক্ষই।

Mainak Debnath