গহনা তৈরীর কাজ চলছে

Durga Puja 2024: দেবী অলঙ্কার বানাতে ব্যস্ত বহরুর এই পাড়া, জানান এই শিল্পী পরিবারগুলির গল্প

দক্ষিণ ২৪ পরগনা: আর হাতে গোনা মাত্র কয়েক সপ্তাহ। তারপরেই দুর্গাপুজো। আর সেই পুজোর ব্যস্ততা যেমন পুজো কমিটিগুলোর, তেমনই চরম ব্যস্ততা প্রতিমার গহনা তৈরির শিল্পীরা। জোরকদমে চলছে প্রতিমা গহনা তৈরির কাজ।

আরও পড়ুন: পুজোয় বাংলা মাতাবে ‘টেক্কা’! ট্রেলার মুক্তিতেই দুর্গাপুজো নিয়ে মুখ খুললেন দেব, কী বললেন নায়ক

মাটির প্রতিমার গহনা থেকে সাজ তৈরি করেন জয়নগরের এই শিল্পী। কয়েক বছর ধরে উৎসবের সময়ে দেবীর গহনা তৈরি করে আসছেন এই শিল্পী। কালের নিয়মে পাল্টেছে সাজের ধরন। নিজের কাজের ধরনেও এনেছেন অভিনবত্ব। প্রায় ৪০-৫০ রকম আলাদা জিনিস জুড়ে এই গহনা বানায় দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর থানা এলাকার বহুরু গ্রামের কয়েকটি পরিবার।

আষাঢ় মাস থেকে কাজের বায়না পান। তারপরে কাজ শুরু। আগে করতেন শুধু ডাকের সাজের কাজ। তবে আজ ডাকের সাজের কাজে পারিশ্রমিক কম, নাই সেরম অর্ডারও। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে এখন করেন বুলান সাজের কাজ। বুলান সাজ হল ডাকের সাজের চেয়ে জমকালো আবার তুলনামূলক সস্তা গয়না বিশেষ। যা ঠিক থাকে প্রায় ৪ মাস। কাগজের ওপর এক বিশেষ ধরণের সুতো দিয়ে নকশা করে। সেই নকশার ওপর হয় বিভিন্ন পুঁতি, কাঁচ, রাংতা দিয়ে কারুকার্য। এই চার, পাঁচ মাস টানা হাত লাগান এই কাজে। পুজোর দিন ১৫ আগে শুরু হয় ডেলিভারির তোড়জোর। তাঁদের হাতের তৈরি গহনা পৌঁছে যায় জেলা ও রাজ্যের বিভিন্ন প্রান্তে।

সুমন সাহা