হোয়াইট লিপ পাইথন

Rare snake rescue: হুগলিতে মূল্যবান বিরল প্রজাতির সাপ উদ্ধার, রঙিন-বিশাল বড় অজগর দেখতে ভিড়

হুগলি: বিরল প্রজাতির সাপ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য হুগলির বৈদ্যবাটির খড়পাড়া এলাকায়। শুক্রবার সকালে এক স্থানীয় সর্প বিশারদ অরিন্দম চক্রবর্তী উদ্ধার করেন হোয়াইটলিপ পাইথনটিকে। সাপটি যেমন একাধারে বিরল একই সঙ্গে আন্তর্জাতিক বাজারে বহুমূল্য। ভদ্রেশ্বরের খড়পাড়া এলাকার একটি মালগাড়ির লাইনের ধার থেকে উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দিয়েছেন অরিন্দম চক্রবর্তী।

আরও পড়ুন: জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরে ২৯ মৃত্যু, দাবি রাজ্যের! ক্ষতিপূরণ ঘোষণা মমতার

হোয়াইট লিপ পাইথন এই সাপ টি মূলত পাহাড়ি অঞ্চলের এক বিরল প্রজাতির ময়াল সাপ। বিগত কুড়ি তিরিশ বছরে এই সাপটি অত্যন্ত জনপ্রিয় হয় পোষ্য সাপ হিসাবে। অনেক সর্পপ্রেমী মানুষ বাড়িতে এই সাপ পোষেন। আন্তর্জাতিক বাজারে এই সাপের মূল্য আনুমানিক আড়াই লক্ষ টাকা। সর্বদা চকচকে ও মুখের সামনে সাদৃশ্যময় দাগ হওয়ার জন্য এই সাপকে দেখতে বেশ সুন্দর। তাতেই বেড়েছে জাতীয় এবং আন্তর্জাতিক বাজারে এই সাপের চাহিদা। তবে এত বহুমূল্যবান সাপ কোথা থেকে এল ওই জায়গায়?

আরও পড়ুন: ভারত ডিম পাঠালেও ইলিশ পাচারে কড়া বাংলাদেশ, এপারে পাচারের সময়ে উদ্ধার ২৫ লাখ টাকার ইলিশ

এই বিষয়ে সর্প বিশারদ অরিন্দম চক্রবর্তী জানান, ওই এলাকায় ট্রেনলাইন রয়েছে। সেখানে কোন পাথর বোঝাই কন্টেইনারের সঙ্গে হয়তো চলে এসেছে এই সাপটি। তিনি নিজে ৩৫ বছর সাপ উদ্ধারের সঙ্গে যুক্ত। এই প্রথমবার এই ধরনের বিরল প্রজাতির ময়াল সাপ তিনি উদ্ধার করলেন। উদ্ধার করার পর বহু মূল্যই সাপটিকে তুলে দেওয়া হয় বন দফতরের হাতে, যাতে সুরক্ষিতভাবে সাপটিকে যথাযথ জায়গায় ছেড়ে আসা যায়।