বালুরঘাট দিবস পালন 

স্বাধীনতা সংগ্রামের স্মৃতি! ৮২ তম বালুরঘাট দিবস পালিত জেলায়

দক্ষিণ দিনাজপুর : ১৯৪২ সালের এইদিনে বালুরঘাটে ব্রিটিশ পতাকা “ইউনিয়ন জ্যাক” নামিয়ে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন স্বাধীনতা সংগ্রামীরা।

সেই দিনটির বিজয় গাঁথা স্মরণ করে সাড়ম্বরে পালিত হল ৮২তম বালুরঘাট দিবস। ভারত ছাড়ো আন্দোলনে বালুরঘাট শহরে বিপ্লবীরা যে কর্মকাণ্ড ঘটিয়েছিলেন, সেই ঘটনাকে স্মরণ করে এবং আগামী প্রজন্মের মধ্যে জাতীয় আন্দোলনে বালুরঘাটের ভূমিকাকে তুলে ধরতেই প্রতিবছর এই দিনটি পালন করা হয় প্রশাসনিকভাবে।

আরও পড়ুন- টোটোর ভবিষ্যত কী বাংলায়? এবার বড় ইঙ্গিত দিয়ে রাখল প্রশাসন!

১৪ সেপ্টেম্বর বালুরঘাট শহর থেকে ৪ কিলোমিটার দূরে ডাঙ্গি গ্রামে শহীদ বেদীতে মাল্যদান ও ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা করা হয়।

এই দিন বালুরঘাট দিবসে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্তা ব্যক্তি থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামীদের পরিবার ও প্রশাসনিক শীর্ষ কর্তারা। মহাত্মা গান্ধীর আহ্বানে সেই সময় সমস্ত দেশজুড়ে ৪২-এর ভারত ছাড়ো আন্দোলন ছড়িয়ে পড়েছিল।

সেই আন্দোলনের ঢেউ আছড়ে পড়ে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটেও। ১৯৪২ সালের ১৩ সেপ্টেম্বরের রাতে স্বাধীনতা সংগ্রামী সরোজ রঞ্জন চট্টোপাধ্যায়ের নেতৃত্বে হাজার হাজার মানুষ খুব গোপনে আত্রেয়ী নদীর পশ্চিমঘাট থেকে নৌকায় এ পারে দক্ষিণ দিকের ডাঙিঘাটে সমবেত হয়।

ইংরেজ শাসনের অবসান ঘটাতে পরদিন সকালে বালুরঘাট অভিযান করে। বালুরঘাটের ট্রেজারি বিল্ডিং থেকে ব্রিটিশ পতাকা নামিয়ে ভারতের তেরঙা জাতীয় পতাকা উত্তোলন করেন স্বাধীনতা সংগ্রামীরা।

আরও পড়ুন- বাংলাজুড়ে উথালপাথাল আবহাওয়া… ভাসছে উত্তর থেকে দক্ষিণ, তিন জেলায় অবিরাম বৃষ্টি

এই দিন ডাঙ্গি এলাকায় ৪২-এর স্মৃতিসৌধতে মাল্যদান করেন প্রশাসনের একাধিক কর্তাদের পাশাপাশি বালুরঘাটের বিশিষ্ট মানুষেরা। তোলা হয় জাতীয় পতাকা। অবশ্য এদিন স্বাধীনতা সংগ্রামীদের পরিবারের পক্ষ থেকে ডাঙ্গী গ্রামকে ভারতছাড়ো আন্দোলনের নামের সঙ্গে যুক্ত করার একটা দাবি তোলা হয়েছে।

সুস্মিতা গোস্বামী