জমিতে নষ্ট কলাগাছ

Murshidabad : টানা বৃষ্টিতে সব শেষ! বিঘার পর বিঘা জমির কলা গাছ নষ্ট! মাথায় হাত কৃষকের

মুর্শিদাবাদ: টানা তিনদিন ধরে প্রাকৃতিক বিপর্যয়ের ফলে নাজেহাল দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গ সর্বত্রই। এবার প্রবল ঝড় ও বৃষ্টিতে চাষিদের মাঠে যেতেই মাথায় হাত। কারণ দিন কয়েক বাদে যেই গাছ থেকে কলা বিক্রি হবার কথা সেই গাছ ভেঙ্গে পড়েছে মাটিতে। যার ফলে হতাশ হয়ে পড়েছেন ডোমকলের বহু চাষি।

এ ছবি মুর্শিদাবাদের ডোমকলের রাইপুর গ্রামের বিস্তীর্ণ এলাকার। এক এক জনের দু’বিঘা, চার বিঘা করে প্রায় ১০০ বিঘার উপরে কলার বাগান নষ্ট হয়েছে ঝড়-জলে।

আরও পড়ুন:টানা বৃষ্টিপাতের জের, ভেঙে পড়ল একাধিক বাড়ি, ডুবল সড়ক পথ, রাজ্য জুড়ে বন্যা পরিস্থিতি

যার ফলে চিন্তায় পড়েছেন এলাকার চাষিরা। প্রাকৃতিক বিপর্যয়ের ফলে  ১৫সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত বৃষ্টির পাশাপাশি ঝড়ো হাওয়ার বেগ ছিল প্রচুর।

আরও পড়ুন: ভয়াবহ পরিস্থিতি কালনা শহরে, ঘরের মধ্যেও জমে রয়েছে জল, বাড়ছে ডেঙ্গুর আশঙ্কা

যার ফলে ক্ষতির মুখে পড়তে হয়েছে সেখানকার কলা চাষিদের। কারও দু’বিঘা, কারওর চার বিঘা তো কারওর আবার এক বিঘা জমিতে কলা চাষ করেছিলেন লাভের আশায়। কিন্তু লাভ তো দুরের কথা, লোকসান দেখে ভেঙ্গে পড়েছেন ডোমকলের চাষিরা।

চাষিদের মধ্যে অনেকেই ব্যাঙ্ক থেকে ঋন নিয়েছেন। কেউ তো আবার অন্যের জমি লিজ নিয়ে কলার চাষ শুরু করে ছিলেন। কিন্তু গত শুক্রবার, নিম্নচাপের শুরুতেই এই রকম ক্ষতি হবে ভাবতে পারেননি কলা চাষিরা।

চাষি জাহাঙ্গীর সেখ, মনিরুল সেখ-সহ আরও অনেকের কলা বাগান নষ্ট হয়েছে। রাইপুর এলাকাতেই প্রায় ১০০ বিঘার উপরে কলা বাগান নষ্ট হয়েছে বলে দাবি কলা চাষিদের। এই পরিস্থিতিতে সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন তাঁরা।

কৌশিক অধিকারী