দুর্গা প্রতিমা

Durga Puja 2024: আবহাওয়ার খামখেয়ালিতে সমস্যা বাড়ছে! প্রতিমা নির্মাণে বাধার মুখে শিল্পীরা

কোচবিহার: আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন বাকি দুর্গা পুজোর। তাইতো জেলার প্রায় প্রতিটি প্রতিমা কারখানায় দুর্গা পুজোর তোড়জোড় চলছে। বর্তমান সময়ে প্রতিমা শিল্পীরা প্রতিনিয়ত ব্যস্ততার মাঝেই সময় কাটাচ্ছেন। জেলায় এবার বেশ কিছু বিগ বাজেটের পুজো রয়েছে বিভিন্ন এলাকায়। তাইতো বিগ বাজেটের প্রতিমা তৈরির কাজ চাপের মুখে ফেলেছে প্রতিমা শিল্পীদের। প্রতিমা শিল্পীরা প্রতিনিয়ত এই সমস্ত বিগ বাজেটের প্রতিমা নির্মাণের কাজ করে চলেছেন। তবে শুধুমাত্র বিগ বাজেটের মূর্তি নয়। রয়েছে অন্যান্য পুজোর মূর্তি নির্মাণের কাজও।

প্রতিমা শিল্পী নরেন পন্ডিত জানান, “জেলা কোচবিহারে এবার বিভিন্ন এলাকায় বিগ বাজারের পুজো রয়েছে। ফলে দুর্গা প্রতিমার নির্মাণের কাজ করেছে অনেকটাই বেশি। এখনো পর্যন্ত তাঁদের প্রতিমা কারখানায় ২৫ থেকে ৩০ টি মূর্তি নির্মাণের কাজ রয়েছে। প্রায় সবগুলি অর্ডার হওয়া মূর্তি। অর্ডার ছাড়া আর মূর্তি এখনো নির্মাণ কাজ শুরু করতে পারেনি তাঁরা। তবে এরই মাঝে আবহাওয়ার খামখেয়ালি রীতিমতো অস্বস্তিতে ফেলেছে তাঁদের। যেকোনো সময়ে হঠাৎ করেই বৃষ্টি নেমে পড়ছে। আর তাতেই আবহাওয়া ঠাণ্ডা হয়ে গিয়ে মূর্তির মাটি শুকোতে সমস্যা হচ্ছে অনেকটাই বেশি পরিমাণে।”

আরও দুই প্রতিমা শিল্পী সঞ্জীব পাল ও জয়দেব পাল জানান, “বিগ বাজেটের প্রতিভা নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে আগেই। বর্তমান সময়ে ছোট মূর্তি নির্মাণের কাজ চলছে কারখানায়। তবে আগামীকাল বিশ্বকর্মা পুজো থাকার কারণে সেই মূর্তি নির্মাণের কাজও করতে হয়েছে বেশ অনেকটাই। তাইতো ও চাপ ছিল বেশ অনেকখানি। তবে বিগ বাজেটের প্রতিমা নির্মাণ হয়ে যাওয়ার কারণে চাপ কমে গিয়েছে। কিন্তু বৃষ্টির কারণে মাঝেমধ্যে সমস্যায় পড়তে হচ্ছে। প্রতিমা বাইরে রোদে শুকোতে দিলে হঠাৎ করেই বৃষ্টি নেমে গিয়ে অসুবিধায় ফেলছে। আর এতেই নির্মাণ কাজ পিছিয়ে যাচ্ছে অনেকটা।”

আবহাওয়ার খামখেলিতে আচমকাই হওয়া বৃষ্টিপাত সমস্যার সৃষ্টি করছে। তবে বর্তমান সময়ে চাপ থাকলেও মুনাফা বেশি হওয়ার আশায় দিনরাত এক করে কাজ করে চলেছেন শিল্পীরা। এক একটি প্রতিমা কারখানায় প্রায় ২৫ থেকে ৩০ টির মতো মূর্তি তৈরি হচ্ছে এই বছর। অন্যান্য বছরের তুলনায় এই সংখ্যাটি নেহাত কম নয়।

Sarthak Pandit