ভয়ঙ্কর অবস্থা

Myanmar Typhoon: ভয়ঙ্কর অবস্থা ভারতের প্রতিবেশী দেশে! লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, কী এমন ঘটল!

মায়ানমার: ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ভয়ঙ্কর অবস্থা মায়ানমারে। টাইফুন ইয়াগি যে ধ্বংসলীলা চালিয়েছে, তাতে ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যা। মায়ানমারে সুপার টাইফুন ইয়াগির কারণে সৃষ্ট ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৩ জন। এরই মধ্যে বন্যাকবলিত এলাকাগুলোতে স্বেচ্ছাসেবীরা সাহায্য নিয়ে যেতে শুরু করেছেন।

সূত্রের খবর, টাইফুন ইয়াগি আছড়ে পড়ার পরেই প্রবল ঝড়বৃষ্টিতে ভূমিধস ও বন্যায় বিধ্বস্ত মায়ানমার। বুধবার থেকেই ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে মান্ডালা, বাগো, শানে। ভেসে গেছে একের পর এক গ্রাম। জলের তোড়ে নিমেষে ভেসে গিয়েছেন বহু মানুষ। ভূমিধসে নিশ্চিহ্ন একাধিক গ্রাম। ক্ষয়ক্ষতির পরিমাণ বিপুল। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছে প্রশাসন।

আরও পড়ুন: মমতা চান না জুনিয়র ডাক্তারদের আন্দোলনে ‘এসমা’ প্রয়োগ করতে! কী এই ‘এসমা’? কী হয় জারি করলে?

টানা বৃষ্টিতে ভূমিধসের কবলে পড়েছে অনেক পাহাড়ি এলাকা। যা বাড়িয়েছে প্রাণহানিও। চলতে থাকা এই দুর্যোগে দেশটিতে বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ২০ হাজার মানুষ। বিভিন্ন জায়গায় তৈরি করা হয়েছে ১৮৭টি আশ্রয়কেন্দ্র।

নিখোঁজদের সন্ধানে কাজ করছেন উদ্ধারকর্মীরা। তবে ভারি বৃষ্টিপাত ও ক্ষতিগ্রস্ত যোগাযোগ ব্যবস্থা তৈরি করেছে প্রতিকূল পরিস্থিতি।