নিউজ18 ইন্ডিয়ার কনক্লেভ 'চৌপাল'-এ অর্থমন্ত্রী

News18 India Chaupal: আগের থেকে মন্থর হয়ে গিয়েছে জিডিপি? মুখ খুললেন নির্মলা সীতারমণ

নয়াদিল্লি: সোমবার থেকে শুরু হয়েছে নিউজ 18 ইন্ডিয়ার কনক্লেভ ‘চৌপাল’। এই কর্মসূচিতে যোগ দিয়েছেন রাজনীতি, ক্রীড়া ও বিনোদন জগতের একাধিক ব্যক্তিত্ব৷ এই আলোচনা চক্রে অংশ নিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। নেটওয়ার্ক 18-এর এডিটর-ইন-চিফ রাহুল জোশীকে দেওয়া সাক্ষাৎকারে অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশের অর্থমন্ত্রক চলে আমজনতার পরামর্শ মেনেই৷

আরও পড়ুন : সব উন্নয়ন আগের মতোই চলবে, নিউজ18 ইন্ডিয়ার অনুষ্ঠানে এসে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

জোট সরকারের ওপর কোনও চাপ আছে কি? আগের থেকে কোনও পার্থক্য আছে? এই প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “সকলের সঙ্গে কথা বলার পরই বাজেটে সংশোধন করা হয়। যখন জনসাধারণের তরফ থেকে কোনও পরামর্শ আসে, আমরা সেগুলি সংশোধন করি। প্রথমে মূলধন লাভ নিয়ে আলোচনা করা হয়। এরপর জনসাধারণের তরফ থেকে কোনও পরামর্শ এলে আমরা সেটা খতিয়ে দেখি৷ তারপর সংশোধনের পথে এগোই৷”

সীতারমণকে জিজ্ঞাসা করা হয়, ভারতের অর্থনীতি আগের থেকে বেশি মন্থর হয়ে গিয়েছে কি না৷ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, জিডিপি কখনও এক জায়গায় থেমে থাকতে পারে না৷ প্রতি তিন মাস অন্তর জিডিপির গ্রোথে বদল আসে৷ সেটা হয় বাড়ে বা কমে যায়।”

আরও পড়ুন : জানেন ব্যাঙ্কে এর বেশি টাকা রাখলে নোটিস পাঠাতে পারে আয়কর বিভাগ

অর্থমন্ত্রী এরপর যোগ করেছেন, “নির্বাচনের সময় জিডিপি বেশ কিছুটা মন্থর হয়ে গিয়েছিল। দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকে ব্যয় বেড়েছে এবং ভবিষ্যতে তা আরও বাড়বে।”