দুর্গা মূর্তি 

Uttar Dinajpur News: স্কাল্পচারও হতে পারে আপনার পেশা! হতে পারে রোজগার! আগ্রহীদের পথ দেখাচ্ছেন এই ‌যুবক

উত্তর দিনাজপুর: হোম ইন্টেরিয়ার হিসাবে স্কাল্পচার অনেকের কাছেই বেশ নতুনত্ব। এই স্কাল্পচার শোফার পাশে কিংবা শোওয়ার ঘরে সৌন্দর্য বৃদ্ধি করে। পছন্দসই একটি আর্ট পিস আপনার ঘরকে অন্য রূপ দেবে। তাই বর্তমানে ছাত্রছাত্রীদের নতুনত্ব সৃষ্টি এবং কর্মসংস্থান জোগাতে হাতে-কলমে স্কাল্পচারের কাজ শিখিয়ে স্বনির্ভর করে তোলার চেষ্টা করছেন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর চিত্রাঙ্কন শিল্পী মিঠুন সরকার।তিনিসিমেন্ট দিয়ে তৈরি করে চলছেন একের পর এক ঘর সাজানোর বিভিন্ন দেবদেবীর মূর্তি।

শুধু তিনি নন, তার অভিনবত্বের ছোঁয়ার মাধ্যমে তিনি এই প্রজন্মের ছেলেমেয়েদেরও প্রশিক্ষণ দিচ্ছেন একেবারেই ঘরোয়া ভাবে। যা আজকের দিনে নতুন ভাবনার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের মিঠুন সরকার। যিনি ইতিমধ্যে পরিচিতি লাভ করেছেন একজন চিত্রাঙ্কন শিল্পী হিসাবে। তিনি বলেন, “মামার বাড়িতে ছোটবেলায় দেখতাম মাটির কাজ হত। আর সেই দেখতে দেখতে এই কাজের প্রতি আমার আগ্রহ বেড়ে যায় এবং ভালবাসা জন্মায়। তারপর আমি চিন্তা করলাম কী ভাবে নতুনত্ব কাজ করা যায়। এই থেকেই আমার কাজ শুরু। এখন আমি আমার হাতের কাজের বিভিন্ন ধরনের জিনিস তৈরি করছি। শুধু তাই নয় এই জিনিস তৈরি করে আরও পাঁচজনকে শেখাচ্ছিও।”

বর্তমানে হাতের কাজের গুরুত্ব অনেক বেশি। কারণ এখন বিভিন্ন জায়গায় মেলা হয় আর সেখানে স্কাল্পচারের কাজের কদর অনেকটাই বেশি। বর্তমানে কোনও ছাঁচ ছাড়াই সিমেন্ট দিয়ে মাটির দুর্গা তৈরি করেছেন মিঠুন সরকার। যা একেবারেই আলাদা । তিনি জানান, সিমেন্টের যে দুর্গা তিনি তৈরি করছেন, তা শৌখিন মানুষদের জন্য। এটা তৈরি করতে খুব সময় কম লাগে এবং টেকসইও। মিঠুন বাবু বলেন, বাজারে এই দুর্গার দাম ৫০০ টাকা থেকে দু’হাজার টাকা পর্যন্ত দামে বিক্রি করা হয়। সামনে যেহেতু দুর্গাপুজো রয়েছে তাই তিনি এখন দুর্গামূর্তি তৈরি করছেন। এরপর রয়েছে সিমেন্টের কালী মূর্তি তৈরি করার পরিকল্পনা। বর্তমানে স্কাল্পচারের বিভিন্ন ধরনের মূর্তি তৈরি করে জনপ্রিয় হয়ে উঠেছেন কালিয়াগঞ্জের মিঠুন।

পিয়া গুপ্তা