মাটির বয়াম 

Bangla News: দামও কম, স্বাস্থ্যসম্মত! তাই প্রতিদিন চাহিদা বাড়ছে এই মাটির তৈরি বয়ামের 

উত্তর দিনাজপুর: দামও কম স্বাস্থ্যসম্মত! তাই প্রতিদিন চাহিদা বেড়েই চলেছে মাটির তৈরি জিনিসপত্রের। এবারে মাটির তৈরি বয়াম তৈরি করেই স্বনির্ভর হচ্ছেন কালিয়াগঞ্জের কুনোর হাটপাড়ার মৃৎ শিল্পী সুশীলা রায়। প্রতিদিন চাহিদা বেড়ে যাচ্ছে মাটির তৈরি জিনিসপত্রের। মাটির তৈরি কাপ প্লেট থেকে মাটির তৈরি বিভিন্ন ধরনের বাসন ব্যবহার করা হচ্ছে খাবার পরিবেশনে। তবে, শুধু মাটির তৈরি কাপ প্লেট কিংবা হাঁড়ি কড়াই নয় আধুনিক ডিজাইনের মাটির তৈরি বিভিন্ন ধরনের বয়ামও ব্যবহার করা হচ্ছে রান্নাঘরের জন্য।

আরও পড়ুনঃ ভোল পাল্টে ত্বক হবে উজ্জ্বল…! হারানো জেল্লা ফিরে পেতে লাগবে না ১টাকাও! ঘরোয়া ‘জিনিস’ করবে কামাল

চিনি, নুন, হলুদ এমনকী ডাল, তেলও রাখা যাবে এই মাটির তৈরি বিভিন্ন ডিজাইনের বয়ামগুলিতে। আর এই মাটির তৈরি বয়াম তৈরি করেই স্বনির্ভর হচ্ছেন কালিয়াগঞ্জের কুনোর হাটপাড়ার মৃৎ শিল্পী সুশীলা রায়। বাড়ির সমস্ত কাজকর্ম সেরে তিনি বহু বছর ধরে মাটির বয়াম তৈরি করে চলছেন। সুশীলা দেবী তাঁর হাতের তৈরি এই মাটির বয়াম গুলো শিলিগুড়ি, বর্ধমান, আসানসোল সহ বিভিন্ন মেলায় মেলায় পাঠান।

আরও পড়ুনঃ হয়ে যাবে ‘ব্র্যান্ড নিউ’…! ৫ মিনিটের ‘সিম্পল’ কাজেই উঠবে প্লাস্টিকের টিফিন বক্সের আঠালো হলুদ দাগ!

সুশীলা দেবী জানান, এই বয়াম গুলোর সাইজ অনুয়ায়ী-এর দাম ঠিক করা হয়। তবে ছোট বয়াম গুলি। ছোট বয়েমগুলির দাম ৫০ টাকা থেকে ৬০ টাকা ও বড়গুলো ৮০ থেকে ৯০ টাকা এছাড়াও এই বয়েমগুলো তৈরি করতে খরচ ২০ থেকে ২৫ টাকা। এক একটি বয়াম তৈরি করে সেটিকে রোদে শুকিয়ে ডিজাইন করে তারপর পুড়িয়ে প্রায় তিন থেকে চার দিন সময় লাগে। সুশীলা দেবী জানান তাঁরা এই মাটির বয়াম বিভিন্ন ধরনের বয়াম মেলাতে বিক্রি করে থাকেন। এই মাটির বয়াম তৈরি করেই বর্তমানে স্বাবলম্বী হয়েছেন সুশীলা দেবী।

পিয়া গুপ্তা