জোড়া পদক বাঁকুড়ার ঝুলিতে

Bankura News: বাঁকুড়ায় জয়জয়কার দুই লড়াকুর! থাইল্যান্ডে ডাক মিলল এই মার্শাল আর্টিস্টদের

বাঁকুড়া: সোনা-রুপো, দুই পেল বাঁকুড়া! রাজ্য স্তরের মুয়াই থাই প্রতিযোগিতায় বড় সাফল্য লাল মাটির জেলার। মুয়াই থাই হল একটি মার্শাল আর্টের একটি বিভাগ। যেখানে হাতের সঙ্গে পা এবং কনুইয়ের ব্যাবহারও রয়েছে যথেষ্ট পরিমাণে। ১৬ তম মুয়াই থাই চ্যাম্পিয়নশিপ ২০২৪ এ দুই ভিন্ন ওয়েট ক্যাটাগরিতে জোড়া সাফল্য বাঁকুড়ার। বেঙ্গল অলিম্পিক্স এবং ইন্টারন্যাশনাল মুয়াই থাই এর বাছাই পর্বও ছিল এটি।

গত ১৫ই সেপ্টেম্বর’ ২০২৪ উত্তর ২৪ পরগনার সোদপুরে রাজ্য মুয়াই থাই চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়েছিল। যেখানে বাঁকুড়ার ছেলেদের সাফল্য সত্যিই প্রশংসনীয় । কোচ সৌরভ রুইদাস এর প্রশিক্ষণে ৫২ কেজি ওয়েট ক্যাটাগরিতে রাজ্যে প্রথম হয়ে গোল্ড মেডেল- স্নেহাংশু মন্ডল এবং ৪৫ কেজি ওয়েট ক্যাটাগরিতে সিলভার মেডেল পেলেন সতীশ কুমার। স্বর্ণ পদকজয়ী স্নেহাংশু জানায়,”ভবিষ্যতে আন্তর্জাতিক স্তরে গিয়ে দেশের নাম উজ্জ্বল করতে চায় সে এবং তার এই সাফল্যে প্রশিক্ষক সৌরভ রুইদাস এবং বাবা রাজীব মন্ডলের অবদান রয়েছে।”

আরেক পদক জয়ী সতীশ কুমার মাত্র ১৫ থেকে ২০ দিনের প্র্যাকটিসে পেলেন রুপো। সতীশের বাড়ি ঝাড়খন্ডে, বাঁকুড়ায় আত্মীয়র বাড়িতে এসেছিলেন। প্রশিক্ষক সৌরভ রুইদাস সম্পর্কে সতীশের আত্মীয়। বাঁকুড়ায় আত্মীয়র বাড়িতে এসে প্র্যাকটিস শুরু করেন সতীশ কুমার। এরপর ধীরে ধীরে মার্শাল আর্টের প্রতি ভালবাসা জন্মায় তার। এই ভালবাসা রূপান্তরিত হয় অধ্যাবসায়ে। তারপর একেবারে প্রতিযোগিতার মঞ্চে পুরুলিয়া,উত্তর ২৪ পরগনা এবং কলকাতার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করে পদক ছিনিয়ে আনেন তিনি। ঝাড়খণ্ডের বাসিন্দা হলেও বাঁকুড়ার হয়ে প্রতিনিধিত্ব করেছেন সতীশ কুমার।

আরও পড়ুনঃ General Knowledge: যৌন সম্পর্কে লিপ্ত না হয়েই মা হতে পারে কোন প্রাণী? উত্তর অজানা ৯৯ শতাংশের

স্বর্ণপদক জয়ী স্নেহাংশু মন্ডল, মার্শাল আর্ট ছাড়াও সাঁতার এবং দাবাতেও যথেষ্ট পারদর্শী এই ছেলে। ক্লাস সেভেন এর ছাত্র স্নেহাংশু, এর আগেও একাধিকবার বাঁকুড়ার নাম উজ্জ্বল করেছেন রাজ্যের এবং দেশের মঞ্চে। এবারও রাজ্যে স্বর্ণপদক পেয়ে ভবিষ্যতের আন্তর্জাতিক মঞ্চে লড়াই করার সুযোগ পেল সে। থাইল্যান্ডকে পাখির চোখ করে, স্বর্ণপদক এবং রজক পদক বাক্সে পুরে দিয়ে আবারও আন্তর্জাতিক মঞ্চের জন্য প্রস্তুতি শুরু করেছে বাঁকুড়ার এই দুই লড়াকু ছেলে।

নীলাঞ্জন ব্যানার্জী