জেসিপি মেশিনের সাহায্যে পুনর্জীবন পেল প্রাচীন গাছ

Jhargram News: প্রবল বৃষ্টিতে মাটিতে হেলে পড়া প্রাচীন গাছ পেল পুনর্জীবন! দেখুন ভিডিও

ঝাড়গ্রাম: সবুজ রক্ষা করা তাঁদের দায়িত্ব। প্রাচীন কোনও গাছকে হারাতে চান না তাঁরা। নিম্নচাপের বৃষ্টির দরুণ প্রাচীন একটি সীতাহার গাছ হেলে পড়েছিল মাটিতে। যার ফলে গাছটিকে কেটে ফেলা ছাড়া আর কোনও উপায় ছিল না। কিন্তু বিষয়টি তাঁদের কানে পৌঁছতেই জেসিবি মেশিন নিয়ে হাজির হন হেলে পড়া গাছকে সোজা করার জন্য। দীর্ঘ প্রচেষ্টার পর ঢলে পড়া গাছটিকে জেসিবির সাহায্যে সোজা করে দেন তাঁরা। তাঁরা অন্য কেউ নয়, তাঁরা হলেন ঝাড়গ্রাম কুমোদ কুমারী ইনস্টিটিউশনের প্রাক্তনীরা ।

আরও পড়ুন- ‘১৮ থেকে ২৩…ওরা তো আবেগপ্রবণ, ওদের রক্ষা করা আমাদের কর্তব্য’ রাজ্যকে পরামর্শ বিচারপতির

প্রবল নিম্নচাপের বৃষ্টির কারণে ঝাড়গ্রাম শহরের কুমোদ কুমারী ইনস্টিটিউশনের প্রাঙ্গণে থাকা একটি প্রাচীন সীতাহার গাছ হেলে পড়ে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়টি বিদ্যালয়ের প্রাক্তনী সংসদের সদস্যদের জানায়। তার পরেই প্রাক্তনীরা জেসিবি, দড়ি নিয়ে হাজির। দীর্ঘ প্রচেষ্টার পর জেসিপির সাহায্যে সীতাহার গাছটিকে সোজা করে পাশে থাকা মেহগিনি ও কদম গাছের সঙ্গে দড়ি দিয়ে বেঁধে দেন। ফলে প্রাণ ফিরে পায় সীতাহার গাছটি।

এর আগেও ঝাড়গ্রাম শহরের ট্রেজারি বিল্ডিং এর কাছে শতাধিক প্রাচীন একটি বট গাছ নিম্নচাপের বৃষ্টির কারণে উল্টে যায়। প্রশাসনের পক্ষ থেকে গাছটিকে কেটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিষয়টি প্রাক্তনী সংসদের কানে আসতেই তারা জেসিবি ও হাইড্রা মেশিন নিয়ে গিয়ে শতাধিক প্রাচীন বট গাছটিকে পুনঃস্থাপন করে। বর্তমানে বট গাছটির পাতাও গজিয়েছে এবং বট গাছটি নতুন জীবন ফিরে পেয়েছে এই প্রাক্তনী সংসদের উদ্যোগে।

আরও পড়ুন- ‘আপনার শুনানির দিকে তাকিয়ে দেশ! এখানে কী করছেন?’ চন্দ্রচূড়কে অনুষ্ঠানে দেখে চমকালেন ঊষা

কুমোদ কুমারী ইনস্টিটিউশনের প্রাক্তনী সংসদের সদস্য সুদীপ্ত নায়েক বলেন, “এরকম আমরা শতাধিক বর্ষ প্রাচীন একটি বট গাছকে পুনঃস্থাপন করেছি। বর্তমানে গাছটি এখন তার প্রাণ ফিরে পেয়েছে। আমাদের উদ্দেশ্য একটাই অরণ্য সুন্দরী ঝাড়গ্রামের সবুজকে কোনও ভাবেই আমরা হারাতে দেব না। শতাধিক প্রাচীন কোন গাটকেই মৃত্যুর মুখে হেলে পড়তে দেব না। আমরা এভাবেই শতাব্দি প্রাচীন গাছগুলিকে রক্ষা করে যাব”।

‘অরণ্য সুন্দরী’ ঝাড়গ্রাম সবুজের জন্য বিখ্যাত। বর্তমান সময়ে বিভিন্ন কারণে সবুজ কমতে শুরু করেছে অরণ্য শহরে। সেই জায়গায় অরণ্য শহরের ঐতিহ্য প্রাচীন শাল সহ অন্যান্য গাছগুলিকে রক্ষা করার দায়ভার নিজেদের কাঁধে নিয়েছে ঝাড়গ্রাম কুমোদ কুমারী ইনস্টিটিউশনের প্রাক্তনী সংসদ। প্রাক্তনী সংসদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে ঝাড়গ্রামের আপামর জনগণ।

বুদ্ধদেব বেরা