পরি‌যায়ী পাখি

Kulik Bird Sanctuary: পরিযায়ী পাখিদের খাবারের টান মেটাতে বিরাট উদ্যোগ কুলিকে! জলাশয়ে ছাড়া হচ্ছে মাছ

উত্তর দিনাজপুর: কুলিক পাখি অভয়ারণ্য এশিয়ার দ্বিতীয় বৃহত্তম। এই পক্ষীনিবাস দূর দূরান্ত থেকে আসা পর্যটকদের কাছে স্বর্গের চেয়ে কম নয়। এই অভয়ারণ্যটি তে ১৬৪ প্রজাতির পরিযায়ী পাখি রয়েছে। এই পাখিদের মধ্যে অন্যতম হল ইগ্রেট,ওপেন বিল স্টর্ক, নাইট হেরন, ইন্ডিয়ান শ্যাগ সহ বিভিন্ন পাখি।

প্রতিবছর মে থেকে জুন মাসে এখানে ঝাঁকে ঝাঁকে আসে পাখির দল। প্রজনন ঘটিয়ে আবার ডিসেম্বর ও জানুয়ারির দিকে তারা ফিরে যায়। তবে বেশ কিছু পরিসংখ্যান থেকে কুলিকে পাখির সংখ্যা কমে যাওয়ার খবর আসতে থাকে। পাখির সংখ্যা কমে যাওয়ার পেছনে একটা বড় কারণ খাদ্য সংকট বলে মনে করছে বন দফতর।

আরও পড়ুন: শোওয়ার ঘর হোক বা বাথরুম, বাড়ির কোথায় রেখেছেন ‘আয়না’? এই ৪ নিয়ম মেনে রাখুন, খুলে যাবে কপাল, সুখ-সমৃদ্ধি উপচে পড়বে

তবে পাখিদের খাদ্য সংকট মেটাতে এবার বিশেষ উদ্যোগ গ্রহণ করল বন দফতর। পাখিদের খাবার জোগাড়ে ক্যানেলে ছাড়া হল এক কুইন্টাল মাছ। এই মাছগুলো আহার হিসেবে গ্রহণ করবে পরিযায়ী পাখির দল। দিন কয়েক আগে সেই ক্যানেলে গুগলি ও শামুক ছাড়া হয়। আগামীতে পাখিদের জন্য ঝিনুক ছাড়া হবে বলে জানান বন দফতরের কর্তা। বন বিভাগের এই উদ্যোগে খুশি পর্যটক সহ পশুপ্রেমীরা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা