গাছের মগডালে পরিযায়ী পাখি

Malda News: পরিযায়ীর ভিড়ে, নিরিবিলিতে পাখির কলতান শুনতে যেতে পারেন মালদহের এই অরণ্যে

মালদহ- পুজোর আগেই ভিড় বেড়েছে ভিনদেশি অতিথিদের। আর তাদের দেখতেই এখন থেকেই পর্যটকদের আনাগোনা শুরু হয়েছে অরণ্যে।  প্রতিবছর এই সময়ে এমনি চিত্র ধরা পড়ে মালদহের আদিনা ফরেস্টে। তবে, এই বছর সব থেকে বেশি রেকর্ড সংখ্যক পরিযায়ী পাখির ভিড় হয়েছে। যা বদলে  দিয়েছে আদিনা ফরেস্টের পরিবেশ ।

গোটা অরণ্য জুড়ে  এখন শুধু পাখিদের কলতান। নিরিবিলি এই অরণ্য এখন পুরোটাই বিদেশি পাখিদের দখলে। আর তা দেখতে অরণ্যে ভিড় করেছেন জেলা ও জেলার বাইরের পর্যটকেরা । প্রতিবছরই আদিনা অরণ্যের একাংশ জুড়েই পরিযায়ী পাখিরা ভিড় করে। এখানে তারা দীর্ঘদিন ধরেই বাসা বেঁধে থাকে।

আরও পড়ুন: নার্সের প্রেমে হাবুডুবু রোগীর আত্মীয়, বজবজের হাসপাতালে চিরকুট দিয়ে বিপাকে যুবক

প্রজনন ঋতু শেষে আবার উড়েও চলে যায়। মূলত  মে মাস থেকে মালদহের আদিনা ফরেস্টে পরিযায়ী পাখিদের আনাগোনা শুরু হয়। মে থেকে নভেম্বর মাস পর্যন্ত এখানেই থাকে তারা। আর এই সময়েই আদিনা ফরেস্টে পাখি দেখার ভিড় বাড়তে থাকে পর্যটকদের। এইরকমই এক পর্যটক মনোজিৎ মল্লিক বলেন, এতদিন শুনেছিলাম দিনে এখানে  প্রচুর পাখি আছে। এবার তাই দেখতে এসেছি খুব ভাল লাগলো। প্রচুর পাখি দেখলাম সুন্দর পরিবেশ।

আরও পড়ুন: টানা বর্ষণে ফুঁসছে দুই নদী, বাঁধ ভেঙে প্লাবিত খড়গ্রাম এবং বড়ঞা-সহ একাধিক গ্রাম!

আদিনা ফরেস্টের একাংশ জুড়ে গাছের মগডালে শামুকখোল পাখির আনাগোনা। গোটা অরণ্য জুড়েই বিভিন্ন পাখিরা বাসা তৈরি করেছে, কেউ আবার উড়ে বেড়াচ্ছে। তবে অন্যান্য বছরের তুলনায় এই বছর রেকর্ড সংখ্যক পাখি এসেছে এমনটাই দাবি বন দফতরের কর্মীদের। আদিনা ফরেস্টে শামুকখোল পাখিদের থাকার মত নিরিবিলি পরিবেশে ও বড় বড় গাছ রয়েছে। সেখানেই পাখি ভিড় করে। আদিনা ফরেস্টের অ্যাসিস্ট্যান্ট সুপারভাইজার ইন্দ্রজিৎ দাস বলেন, মনোরম পরিবেশ পরিযায়ী পাখিদের জন্য এই আদিনা ফরেস্ট। অন্যান্য বছরের তুলনায় এই বছর রেকর্ড সংখ্যক পাখি এসেছে। এরা আমাদের অতিথি এদের সমস্ত ব্যবস্থা আমরা এই খরচটা করে থাকি। পাখি দেখতে পর্যটকেরাও ভিড় করছেন।

বন বিভাগের পক্ষ থেকেও ফরেস্টে পাখিদের বসবাস উপযোগী করে তুলতে নানান পরিকল্পনা করা হয়েছে। পর্যাপ্ত খাবার থেকে অন্যান্য সামগ্রী দেওয়া হচ্ছে। তাই ক্রমশ আদিনা ফরেস্টে পরিযায়ী পাখির ভিড় বাড়ছে বলে মনে করছেন বন দফতরের কর্তারা।

হরষিত সিংহ