মডেল 

Technology News: গ্রামের স্কুলের তিন ছাত্রের মিরাকেল আইডিয়া, কারেন্ট অফ হলে সুইচে হাত না দিয়েই জ্বলবে আলো

বসিরহাট: অন্ধকারে আলো জ্বালাতে সুইচ অন করতে হবে না, অভিনব মডেল তৈরি ছাত্রদের। অন্ধকারে আলো জ্বালাতে সুইচ তো অন করতে হবে না পাশাপাশি প্রয়োজন নেই হাতের ছোঁয়ারও। শরীরের মুভমেন্টে জ্বলবে আলো। এমনই অভিনব মডেল তৈরি করল গ্রামের স্কুলের ছাত্ররা।

আজকাল স্বয়ংক্রিয় আলোর জনপ্রিয়তা দ্রুত গতিতে বেড়ে চলেছে।এখানে যে লাইটের কথা বলা হচ্ছে, সেটি হল একটি মোশন সেন্সর ল্যাম্প । যা যে কোনও ধরনের নড়াচড়া ক্যাপচার করে দ্রুত আলো জ্বালায়। উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট মহাকুমার বসিরহাটের বেলের ধান্যকুড়িয়া হাইস্কুলের তিন ছাত্র বিজ্ঞান প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই স্মার্ট ল্যাম্প তৈরি করেছে। অন্ধকার ঘরে আলোর সামনে কোন কিছু আসলেই তা সেন্সরের এর মাধ্যমে বার্তা গ্রহণ করে জ্বলে উঠবে আলো ।

আরও পড়ুন – Snake Bite: সাপের কামড়ে পথেই মারা গেল তরতাজা প্রাণ, এই গ্রাম থেকে উঠে আসা ব্যবসায়ী এবার গ্রামের রাস্তায় লাগিয়ে দিলেন স্ট্রিট লাইট

প্রয়োজন পড়বে না সুইচ অন করার, একপ্রকার কোনও স্পর্শ ছাড়াই ল্যাম্প জ্বলে উঠবে। আবার সেই ঘরে নড়াচড়া বা সেখান থেকে অন্যত্র চলে গেলে অফ হয়ে যাবে আলো।

স্মার্ট ল্যাম্প তৈরি করেছে বেলের ধান্যকুড়িয়া হাই স্কুলের তিন ছাত্র। সেন্সর, ল্যাম্প এবং ব্যাটারির মতো বিভিন্ন উপাদান দিয়ে সজ্জিত এই ল্যাম্প স্মার্ট ল্যাম্প হিসাবে বর্ণনা করা যেতে পারে। মূলত ল্যাম্পের পাশাপাশি ভিতরে একটি করে সেন্সর ব্যবহার করা হয়েছে। যার ফলে এই লাইটের সামনে কিছু আসলেই নিজে থেকেই সেন্সর থেকে বার্তা গ্রহণ করে আলো জ্বলে উঠবে। স্কুলের ল্যাবে পড়ানোর পাশাপাশি অতিরিক্ত সময়ে শিক্ষকদের সহযোগিতা নিয়ে এই ল্যাম্প তৈরি করা হছে বলে জানায় ছাত্ররা। স্কুলের তিন ছাত্রের অভিনব ল্যাম্প তৈরিতে রীতিমতো সাড়া পড়ল ছাত্রছাত্রীদের থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে।

Julfikar Molla