লেডিস স্পেশাল বাস (প্রতিকী ছবি)

NBSTC Special Bus: ট্রেনের পর এবার লেডিস স্পেশ্যাল বাস! কোন জেলায় কোন রুটে চলবে জেনে নিন

কোচবিহার: এবার এক বিশেষ উদ্যোগ গ্রহণ করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম। দুর্গাপুজোর আগে একটা বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম।

মহিলাদের সুবিধার জন্য জন্য এবার বিশেষভাবে চালানো হবে “লেডিস স্পেশ্যাল বাস”। এই লেডিস স্পেশ্যাল বাসগুলিতে শুধুমাত্র মহিলা যাত্রীরাই উঠতে পারবেন। আপাতত তিনটি রুটে এই বাস পরিষেবা শুরু করার চিন্তাভাবনা করা হয়েছে।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান, “মহিলা যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই বাস শুরু করা হচ্ছে। ৪০ সিটারের এই লেডিস স্পেশ্যাল বাসটি মূলত তিনটি রুটে চালানো হবে আপাতত। মোট চারটি করে ট্রিপ দেবে বাসগুলি। কোচবিহার থেকে দিনহাটা, কোচবিহার থেকে আলিপুরদুয়ার এছাড়া জলপাইগুড়ি থেকে শিলিগুড়ি রুটে চলবে বাসগুলি। বাসের সামনে এবং পিছন দিকে গোলাপি রঙের মধ্যে সাদা দিয়ে লেখা থাকবে লেডিস স্পেশ্যাল। এছাড়াও বাসের ডিজাইনেও কিছুটা পরিবর্তন করা হচ্ছে। যাতে এক ঝলকে দেখেই সহজে বোঝা সম্ভব হয় বাসটি লেডিস স্পেশ্যাল।”

আরও পড়ুন: রোজ খাবারের পাতে শসা খান? শরীরে কী হচ্ছে এর ফলে জানেন? চিকিৎসকের অবাক করা দাবি

তিনি আরও জানান, “অফিস যাতায়াতকারী এবং গুরুত্বপূর্ণ কাজে যাতায়াতের জন্য অফিস টাইম থেকেই শুরু করা হবে বাসগুলিকে। বাসের কন্ডাক্টর রাখা হচ্ছে একজন মহিলাকে। যাতে মহিলাদের সুবিধা হয়। তবে আপাতত বাসের চালক একজন পুরুষ থাকলেও, পরবর্তী সময়ে মহিলা চালক রাখা হবে সেই চিন্তা ভাবনা করা হচ্ছে।”

আরও পড়ুন: চিনি খাওয়া ছেড়ে দিলে কী হবে জানেন? শরীরের এই পরিবর্তনগুলো শুনলে চমকাবেন! জানুন ডাক্তারের কথা

বর্তমান সময় বাসের ভাড়া সম্পর্কে সঠিক ভাবে জানানো সম্ভব হয়নি উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের পক্ষ থেকে। তবে বাসের ভাড়া কিন্তু একেবারেই সামান্য রাখা হবে এমনটাই জানানো হয়েছে।

Sarthak Pandit