কত ঘণ্টা কাজ করেন বিভিন্ন দেশের মানুষ? তালিকায় ভারত কোথায়?

Career News: ঘণ্টার পর ঘণ্টা কাজ করে চলেছেন? চিন, জাপান, আমেরিকাকে পিছনে ফেলে দিয়েছে ভারত

নয়াদিল্লি: বড় কোম্পানিতে কর্মী ছাঁটাইয়ের ঘটনা নতুন নয়। কয়েক মাস অন্তর অনন্তরই বিভিন্ন কারণে কোম্পানিগুলো কখনও কর্মীদের তাড়িয়ে দেয়, আবার কখনও চাকরি ছাড়তে বাধ্য করে৷ বাধ্য হয়েই কর্মীরা চাকরি বাঁচাতে নির্দিষ্ট সময়ের অনেক বেশি .কাজ করে থাকেন৷ এর ফলে শুধু তাদের কর্মজীবনের ভারসাম্যই নষ্ট হচ্ছে না, স্বাস্থ্যেরও ক্ষতি হচ্ছে প্রবলভাবে।

সম্প্রতি, মহারাষ্ট্রের পুনেতে ইওয়াই কোম্পানিতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসাবে কর্মরত ছিলেন ২৬ বছরের অ্যানা সেবাস্তিয়ান পেরিল৷ সম্প্রতি জীবন হারিয়েছেন তিনি৷ তারঁ মা একটি চিঠি লিখেছিলেন৷ যেখানে মেয়ের মৃত্যুর প্রধান কারণ হিসাবে অতিরিক্ত কাজের চাপকে উল্লেখ করেছেন তিনি। এরপর থেকে কর্মচারিদের কাজ করার সময় নিয়ে দেশজুড়ে চলছে বিতর্ক। এর মধ্যে আইএলও (International Labour Organization) অর্থাৎ আন্তর্জাতিক শ্রম সংস্থার তরফে একটি প্রতিবেদন বেরিয়েছে। যেখানে বিভিন্ন দেশের মানুষের কাজের সময়ের কথা উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন : ডাক্তারি পড়তে মাত্র ২০ হাজার টাকা? MBBS ডিগ্রির ফুল ফর্ম কি জানেন? বহু চর্চিত হলেও হট করে বলতে হোঁচট খাবেন গ্যারান্টি

ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন-এর সদ্য প্রকাশিত রিপোর্টে বিশ্বের ১০টি দেশের কথা উল্লেখ করা হয়েছে যাদের অর্থনৈতিক পরিধি বিশাল৷ এবং সেখানে এক নম্বরে নাম রয়েছে ভারতের৷ দেশের প্রতিটি কর্মচারি নির্দিষ্ট সময়ের অনেক বেশি কাজ করছেন৷ ভারত পিছনে ফেলে দিয়েছে আমেরিকা, জাপান, চীন, জার্মানি, ফ্রান্স, ব্রাজিলকেও৷ জেনে নিন কোন দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে কত ঘণ্টা করে অফিসের কাজ করেন।

আরও পড়ুন : সরকারি স্কুলেও দারুণ পড়াশোনা হয়, দেশের সেরা ৫ সরকারি স্কুল কোনগুলি জানেন?

ভারত – গড়ে প্রায় ৪৬.৭ ঘণ্টা
চিন – গড়ে প্রায় ৪৬.১ ঘন্টা
ব্রাজিল – গড়ে প্রায় ৩৯ ঘণ্টা
আমেরিকা – গড়ে প্রায় ৩৮ ঘণ্টা
জাপান – গড়ে প্রায় ৩৬.৬ ঘণ্টা
ইটালি – গড়ে প্রায় ৩৬.৩ ঘণ্টা
ব্রিটিশ যুক্তরাষ্ট্র – গড়ে প্রায় ৩৫.৯ ঘণ্টা
ফ্রান্স – গড়ে প্রায় ৩৫.৯ ঘণ্টা
জার্মানি – গড়ে প্রায় ৩৪.২ ঘণ্টা
কানাডা – গড়ে প্রায় ৩২.১ ঘণ্টা