প্রতিকী ছবি

Tourism: পুজোর মুখে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ সফর আরও সহজ! বিরাট সুখবর দিল NBSTC, টিকিটের দামও একেবারে কম

কোচবিহার: পুজোর আগে থেকেই দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ সফর হচ্ছে আরও অনেকটাই সহজ। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের পক্ষ থেকে শুরু করা হচ্ছে আরও বেশ কয়েকটি বাস। মূলত দুই ধরনের বাস রয়েছে এই তালিকায়। একটি হল এসি রকেট বাস, অন্যটি নন এসি রকেট বাস। মোট ছ’টি নন এসি রকেট বাস শুরু করা হচ্ছে। এছাড়া এসি রকেট বাস রয়েছে মোট তিনটি। এই বাসগুলি শুরু হওয়ার ফলে যাত্রীদের দূরপাল্লায় চলাচলের ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে। পুজোর মরসুমে যাতায়াত করা হবে অনেকটাই সহজ।

যাত্রী রাতুল দেবনাথ জানান, “বর্তমানে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের দূরপাল্লার রকেট বাসের সংখ্যা ছিল সামান্য। ফলে পর্যাপ্ত রকেট বাস না থাকার কারণে দূরপাল্লার চলাচলের ক্ষেত্রে অনেকটাই সমস্যায় পড়তে হতো যাত্রীদের। তবে এবার থেকে সেই সমস্যা সমাধান হবে। ট্রেনের টিকিট না থাকলেও বাসে চলাচলের ক্ষেত্রে সুবিধাবেন যাত্রীরা।” বাসের আরেক যাত্রী প্রসেনজিৎ সরকার জানান, “পুজোর আগে থেকে এই দূরপাল্লার বাস গুলি শুরু করার জন্য যাত্রীরা কিছুটা হলেও বেশি সুবিধা পাবেন। ট্রেনের টিকিট এই সময়ে পাওয়া যায় না বললেই চলে। সেক্ষেত্রে বাসে চলাচল করতে পারবেন যাত্রীরা।”

আরও পড়ুনঃ বাঁধ মানবে না যৌবন! ক্যালসিয়াম-আয়রন-জিঙ্কের খনি মাখনা, কখন- কীভাবে খেলে উপকার? জানুন

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান, “প্রতিবছর পুজোর আগে যাত্রীদের জন্য বিশেষ কিছু চমক নিয়ে হাজির হয় এনবিএসটিসি। এবারও তার অন্যথায় হচ্ছে না। চলতি মরসুমে মোট ছয়টি নন এসি রকেট বাস এবং তিনটি এসি রকেট বাস শুরু করা হচ্ছে। যার মধ্যে কোচবিহার সেন্ট্রাল বাস টার্মিনাস থেকে একটি এসি রকেট দুটি এবং নন এসি রকেট বাস চলবে। ফলে অনেকটাই সুবিধা হবে দূরপাল্লার যাত্রীদের। দীর্ঘ সময় ধরে যাত্রীদের মধ্যে বাসের সংখ্যা নিয়ে যে সমস্যার কথা উঠে আসছিল। সেই সমস্যা বর্তমান সময়ে আর থাকবে না।”

আরও পড়ুনঃ অত্যন্ত কম দাম, বাজারে ইলিশের বন্যা! পুজোর মুখে মৎস্যজীবীদের মুখে চওড়া হাসি! জানলে আপনিও অবাক হবেন

আগামী দিনে উত্তরবঙ্গ কিংবা দক্ষিণবঙ্গ সফর আরও অনেকটাই সহজ হয়ে উঠতে চলেছে। পর্যাপ্ত পরিমাণে বেসরকারি বাস থাকলেও সরকারি বাসের সংখ্যা ছিল কিছুটা কম। তবে এবার থেকে সেই অসুবিধা দূর হতে চলেছে একেবারেই। ফলে অনেকটাই স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারবেন দূরপাল্লার যাত্রীরা। তবে এই পরিষেবা ভবিষ্যৎ দিনে সঠিকভাবে চলুক এমনটাই প্রত্যাশা প্রত্যেক যাত্রীর।

Sarthak Pandit