বন্ধ করা হয়েছে মায়াপুর যাওয়ার জেটি

Nadia News: হু হু করে বাড়ছে ভাগীরথীর জলস্তর, বন্ধ করে দেওয়া হল একাধিক ফেরিঘাট

নদিয়া: ভাগীরথী নদীতে বাড়ছে জলস্তর। বিপদ বুঝে প্রশাসন থেকে বন্ধ করে দেওয়া হল জেলার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ফেরিঘাট, যার মধ্যে শান্তিপুর, নবদ্বীপ, মায়াপুর ঘাট উল্লেখযোগ্য।

বৃহস্পতিবার সকাল থেকেই জল বাড়ার কারণে নদিয়ার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ঘাটে স্থানীয় লোকেরা ঝুঁকি নিয়ে পারাপার করছিল। যার মধ্যে উল্লেখযোগ্য শান্তিপুর নৃসিংহপুর ফেরিঘাট এবং স্বরূপগঞ্জ- নবদ্বীপ- মায়াপুর ফেরিঘাট।

আরও পড়ুন: বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি, সামাল দিতে বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর! জেনে নিন

তবে বৃহস্পতিবার রাত থেকেই ক্রমশ বৃদ্ধি পেতে থাকে জলস্তর। ক্রমাগত ভয়ঙ্কর চেহারা নিতে থাকে ভাগীরথী নদী। আর সেই কারণেই প্রশাসনের নির্দেশ অনুযায়ী প্রথমে পূর্ব বর্ধমান এবং নদিয়ার একমাত্র সংযোগকারী ফেরি ঘাট শান্তিপুর নৃসিংহ ফেরিঘাট বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন: ভয়াবহ পথ দুর্ঘটনা, এসইউভি ও মোটরবাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১, ভাইরাল ভিডিও

এরপর বেলা কিছুটা বাড়তেই প্রশাসনের নির্দেশে জেলার অন্যতম গুরুত্বপূর্ণ ফেরিঘাট স্বরুপগঞ্জ, মায়াপুর নবদ্বীপ ঘাট বন্ধ করে দেওয়া হয়। যদিও ঘাট কর্তৃপক্ষ সূত্র জানা যায়, মাঝে বেশ কিছু নৌকা পারাপারের জন্য চললেও দুপুর দুটোর পর থেকে সম্পূর্ণভাবে ফেরিঘাট বন্ধ করে দেওয়া হয়।

উল্লেখ্য গভীর নিম্নচাপের কারণে গত কয়েকদিন ধরে চলতে থাকা লাগাতার বৃষ্টিপাত ও বিভিন্ন জলাধার থেকে বিপুল পরিমাণে জল ছাড়ার কারণে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে ভাগীরথী নদীর জলস্তর৷  এই রকম ভয়াবহ পরিস্থিতিতে কোনরকম ঝুঁকি নিতে নারাজ নদিয়া জেলা ও রাজ্য প্রশাসন।

সাধারণ মানুষের সুরক্ষার স্বার্থে ও সরকারের নির্দেশ অনুযায়ী শুক্রবার থেকে বন্ধ করে দেওয়া হয় জেলার একাধিক গুরুত্বপূর্ণ ফেরিঘাটগুলো।

এই সমস্ত ঘাট থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন। সরকারি নির্দেশকে মান্যতা দিয়ে জলপথ পরিবহন পরিষেবা সাময়িকভাবে বন্ধ থাকার কারণে  সমস্যার সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষজন৷

Mainak Debnath