খাবারের থালি 

Best Food: সকাল-বিকেল রোজই খান! বলুন তো, পৃথিবীর সেরা খাবার কী? ৯৯% মানুষই জানেন না, রয়েছে আপনার রান্নাঘরেই

পূর্ব বর্ধমান: আমরা সারাদিনে বিভিন্ন ধরণের খাবার খেয়ে থাকি। সকাল থেকে শুরু করে রাতে ঘুমানোর আগে পর্যন্ত চলে বিভিন্ন খাওয়া দাওয়া। খাবার ছাড়া বেঁচে থাকা যেন অসম্ভব। অনেকেই আছেন যাঁরা সুস্থ থাকার জন্য ফাস্ট ফুড খাবার এড়িয়ে চলেন , আবার এমনও অনেক আছেন যাঁরা ভিন্ন ভিন্ন খাবার খেতে বেশি পছন্দ করেন।

সব মিলিয়ে এক এক জনের খাবারের পছন্দ এক এক রকমের। তবে পছন্দ আলাদা হলেও খাবার জরুরি। কিন্তু সারাদিনে অনেকেই তো অনেক খাবার খেয়ে থাকেন। তবে জানেন কি পৃথিবীর শ্রেষ্ঠ খাবার কোনটা ? নিশ্চয়ই অনেকেই জানেন না । চলুন তাহলে দেখে নিন, এক বিষয়ে ঠিক কী জানাচ্ছেন ডক্টর মিলটন বিশ্বাস। এই প্রসঙ্গে তিনি গবেষণা করে জানিয়েছেন , পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এবং নাম্বার ওয়ান খাবার হচ্ছে কাঠবাদাম। এছাড়াও পাঁচ নম্বরে রয়েছে চিয়া সিডস এবং ৬ নম্বরে রয়েছে মিষ্টি কুমড়োর বীজ।

আরও পড়ুন-হুড়মুড়িয়ে কমবে ইলেকট্রিক বিল! ঘর থেকে সরিয়ে ফেলুন ‘এই’ জিনিসগুলি, মাসে বাঁচবে হাজার হাজার টাকা, একলাফে বিদ্যুতের খরচ অর্ধেক!

তবে শুধুমাত্র এই তিনটে বিজেই নয়। প্রায় সব রকমের বাদাম ও বীজের মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের পুষ্টিগুণ। যেমন- চিনা বাদাম থেকে ফলিক অ্যাসিড এবং কোলিন পাওয়া যায়। যা গর্ভস্থ শিশুর ব্রেন গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও ওয়ালনাট বা আখরোট এর মধ্যে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি এসিড পাওয়া যায়। যেটি গর্ভস্থ শিশুর ব্রেন গঠনে এবং স্মৃতিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সূর্যমুখীর বীজে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৬ পাওয়া যায়। যা শরীরের মধ্যে নতুন রক্ত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই সকালবেলা জল খাবারের সময় সব রকমের বাদাম ২০ গ্রাম মত খাওয়া যেতে পারে।

আরও পড়ুন-মদের লোভেই করে ফেলেছিলেন…! গোবিন্দা কি জানতেন? অভিনেতার স্ত্রীর ‘এই’ রহস্য জানলে রাতের ঘুম উড়বে আপনারও

এছাড়াও যাদের হাই সুগার, হাই প্রেশার, হাই কোলেস্টেরল বা হার্ট ডিজিজ রয়েছে। তাদেরও নিয়মিত বাদাম খাওয়া যেতে পারে। কারণ এই ধরনের রোগীদের জন্য বাদাম ভীষণভাবে উপকারী। তবে পরিমাণটাও বুঝে অল্প পরিমাণে নিতে হবে। কারণ যেকোনও বাদামে অল্পতেই অনেক বেশি ক্যালরি থাকে। তাই বেশি বাদাম খেলে ওজন বেড়ে যাওয়ার মত সমস্যা হতে পারে।

বনোয়ারীলাল চৌধুরী