লাউ 

Durga Puja 2024: উধাও ব্রণ, মাখনের মতো ত্বক, পুজোর আগে ফুটফুটে সুন্দরী হতে চুমুক দিন এই সবুজ রসে

পিয়া গুপ্তা, উত্তর দিনাজপুর: পুজোর আর মাত্র কয়েকটা দিন বাকি। এই সময় অনেকেরই ভাবনা থাকে শরীর সুন্দর রাখতে কোন খাবারগুলো খাওয়া যেতে পারে। পুজোর আগেই তাই রোজ পাতে রাখুন লাউ। পুজোর আগে ওজন কমাতে ও ত্বককে সুস্থ ও মসৃণ রাখতে সাহায্য করবে এই লাউ।সুস্বাদু ও পুষ্টিকর এই সবজি ঝোল, নিরামিষ, ভাজি, ভর্তা  হিসেবেও খেতে পারেন।

বিশিষ্ট চিকিৎসক, কিংশুক দেবগুপ্ত জানান,কম ক্যালরিসম্পন্ন লাউয়ে রয়েছে ৯৬ শতাংশ জল ।এই লাউ খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। এ কারণে লাউ ওজন কমাতে সাহায্য করে । এছাড়া এটি ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ। লাউয়ে প্রচুর পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ডায়েটারি ফাইবার আছে। দ্রবণীয় ডায়েটরি ফাইবার খাবার হজম করতে সাহায্য করে এবং হজমসংক্রান্ত সমস্যা সমাধানে সাহায্য করে। এ ছাড়া নিয়মিত লাউ খেলে গলা-বুক জ্বালা করা, অ্যাসিডিটি, পেট ফাঁপা, অজীর্ণ ও কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হয়।

আরও পড়ুন : এই লাল সবজির রসে অল্প আদা! মিশিয়ে খেলেই খেলা পাল্টে যাবে! জব্দ হাই ব্লাড প্রেশার! সুস্থ কিডনি

পুজোর আগে এই লাউ আপনার শরীরকে ঠান্ডা রাখবে । রোদে বেরোলে হিট স্ট্রোকের ঝুঁকিও কমাবে । শুধু তাই নয়,লাউয়ে প্রাকৃতিক প্রোটিন, ভিটামিন সি, আয়রন ফাইবার উপাদান ত্বকের তৈলাক্তের সমস্যা কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লাউ ব্রণের প্রবণতা কমায়।নিয়মিত লাউ খেলে প্রস্রাবে জ্বালাপোড়া বা প্রস্রাব হলদে হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া লাউশাকে থাকা ভিটামিন সি, ঠান্ডা-জ্বর, সর্দি ও যে কোনও ধরনের সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। তাই হাতে মাত্র আর কয়েকটা দিন তাই পুজোর আগেই শুরু করে দিন লাউ খাওয়া।