সুপ্রিম কোর্টের বিরাট নির্দেশ

Supreme Court: পর্নোগ্রাফি দেখেন? খুব সাবধান! সুপ্রিম কোর্টের বিরাট রায়, পুলিশকেও বড় নির্দেশ

নয়াদিল্লি: এবার যে কোনও ডিভাইসে (মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার বা অন্য কোনও ডিভাইস) শিশুদের ব্যবহার করে তৈরি পর্নোগ্রাফি মজুত করে রাখলেও POCSO Act-এ অভিযুক্ত করার নির্দেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের। এমনকী, ব্যবহার করা যাবে না চাইল্ড পর্নোগ্রাফি শব্দবন্ধও।

পরিবর্তে Child Sexual Exploitative and Abusive Material শব্দবন্ধ ব্যবহার করতে হবে। দেশের সব আদালতকে এমনই নির্দেশ সুপ্রিম কোর্টের। চাইল্ড পর্নোগ্রাফির পরিবর্তে সুপ্রিম কোর্ট উল্লিখিত শব্দবন্ধ সরকারিভাবে ব্যবহার করার জন্য কেন্দ্রীয় সরকারকে অর্ডিন্যান্স আনার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল আরজি কর মামলা, ৩০ সেপ্টেম্বর পরবর্তী শুনানি! নেপথ্যে কী কারণ?

প্রসঙ্গত, চাইল্ড পর্নোগ্রাফি ডাউনলোড এবং দেখা POCSO Act-এর আওতাভুক্ত অপরাধ নয় বলে নির্দেশ দিয়েছিলেন মাদ্রাস হাইকোর্টের বিচারপতি এন আনন্দ ভেঙ্কটেশ। সোমবার মাদ্রাস হাইকোর্টের এই নির্দেশ খারিজ করে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, এই মামলায় উচ্চ আদালতের অভিমত ‘actrocious’।

কারও মোবাইলে চাইল্ড পর্নোগ্রাফির ফাইল এলে সে বিষয়ে পুলিশ রিপোর্ট না করা হলে এবং সঙ্গে সঙ্গে ডিলিট না করা হলে POCSO Act-এ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতির ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পার্দিওয়ালার নির্দেশ।