উপহারের দেওয়াল

Durga Puja 2024: পুজোর আগে ‘উপহারের দেওয়াল’! বিনামূল্যে ব্র্যান্ডের জামাকাপড় পেয়ে খুশি তাঁরা

পুরুলিয়া: বাঙালি সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। এই দুর্গাপুজোকে কেন্দ্র করে মেতে ওঠে আপামর বঙ্গবাসী। দুর্গাপুজোয় নতুন জামা কেনার রীতি প্রচলিত রয়েছে সর্বত্র। আর তাই এই সময় গোটা অনেকেই ভীড়জমান কেনাকাটি করতে। কিন্তু যারা অসহায় দরিদ্র মানুষ তাঁরা শখ পূরণ করতে নতুন কেনাকাটিতে মেতে উঠতে পারে না। ইচ্ছে থাকলেও তাঁরা দামি জামাকাপড় পড়তে পারেন না। আর সেই সমস্ত মানুষদের কথা ভেবে এক অভিনব উদ্যোগ নিল পুরুলিয়া রোটারি ক্লাব।

পুরুলিয়া রোটারি ক্লাবের উদ্যোগে দুস্থ মানুষদের জন্য হল উপহারে দেওয়াল। পুজোর মরশুমে শপিংমলের মত সাজানো কাপড় এবং খেলনার সামগ্রী। রয়েছে ব্যান্ড্রেড সব জামাকাপড়। পথ চলতি মানুষেরা যে যার নিজের ইচ্ছামত সেখান থেকে জামা কাপড় পছন্দ করে নিচ্ছেন। তার জন্য দিতে হচ্ছে না কোনও টাকা। রবিবার এমনই দৃশ্যের সাক্ষী থাকলো শহর পুরুলিয়া। পুজোর এই মরশুমে বিনামূল্যে পছন্দ পোশাক পেয়ে খুশি অনেকে। তাঁরা বলেন, বিনা মূল্যে নিজেরা পছন্দ করে এখান থেকে জামাকাপড় নিতে পারছেন। শাড়ি, শার্ট, প্যান্ট বাচ্চাদের  জামা অনেক কিছুই রয়েছে। এই উদ্যোগে তাঁরা খুবই খুশি।

এ বিষয়ে রোটারি ক্লাব কর্তৃপক্ষের পক্ষ থেকে জানা গিয়েছেন, দীর্ঘ প্রায় পাঁচ বছর ধরে তারা এই উদ্যোগ নিয়ে আসছেন। গরিব দুস্থ মানুষেরা যাতে শপিং মলের মত অনুভূতি নিয়ে পুজোয় কেনাকাটা করতে পারে তার জন্যই এই উদ্যোগ। এখানে পুরুষ, মহিলা, বাচ্চার সকলেই নিজেদের পছন্দসই জামা কাপড় বিনামূল্যে নিতে পারবেন। ‌বিনামূল্যে উপহারের দেওয়াল ঘিরে রোটারি ক্লাব প্রাঙ্গণ যেন এক টুকরো শপিং মল। পুরুলিয়া শহর ছাড়াও শহর লাগোয়া বিভিন্ন গ্রাম থেকে এই উপহারের দেওয়াল থেকে জামা কাপড় নিয়েছেন। আট থেকে আশি সকলেই নিজের নিজের পছন্দের পোশাক এবং বাচ্চাদের খেলনা নিয়ে খুশি।

শর্মিষ্ঠা ব্যানার্জি