পুজো মন্ডপে এসে গ্রামবাসীরা হাতে পেল ভেষজ গাছ

Howrah News: প্রতিমা দর্শনেই মিলছে উপহার! পুজোয় ভেষজ গাছ দান গ্রামবাসীদের

হাওড়া: বাৎসরিক পুজো উপলক্ষ্যে ভেষজ গাছ দান গ্রামবাসীদের! এক অভিনব উদ্যোগ উলুবেড়িয়ার হাটগাছা বটতলায় সার্বজনীন অষ্টনাগ মা মনসা পুজো কমিটির। প্রতিবছর পূজোর বিভিন্ন অনুষ্ঠানের সঙ্গে সামাজিক এবং পরিবেশ সচেতনতার নানা উদ্যোগ দেখা যায়। হাটগাছা বিবেকানন্দ স্বেচ্ছাসেবী সংঘের পক্ষ থেকে। এবার ভেষজ গাছ কর্মসূচিতে দারুন উৎসাহিত গ্রামের মানুষ। এবার এই বছর ১৯ বছরে পদার্পণ করল ।প্রতিষ্ঠানের পক্ষ থেকে মানুষের রোগ নিরাময়ে এলোপ্যাথি ওষুধের নির্ভরশীলতা কমাতে ডায়বেটিস রোগ নিরাময় করতে ২০০ মানুষের হাতে তুলে দেওয়া হল ভেষজ গাইনুরা গাছ। উলুবেড়িয়ায় বাড় মঙরাজপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজদূত সামন্তর উদ্যোগে এই গাছ বিতরণ অনুষ্ঠান হয়।

আরও পড়ুন: সাপে কামড়ানো শিশুকে উদ্ধার, বাড়ি-বাড়ি ত্রাণ পৌঁছানো, বন্যা দুর্গতদের পাশে হাওড়ার স্থানীয় যুবক, জনপ্রতিনিধিরা

এই ভেষজ গাইনুরা কেউ কেউ বলেন ঐশ্বরিক গাছ বা ঈশ্বরের পাতা। এ দেশে গাছটি ডায়াবেটিসের মহৌষধি নামে পরিচিত হয়ে উঠেছে ।প্রাচীন কাল থেকে এই গাছ বহু রোগে ব্যবহার হয়ে আসছে। বিশেষ করে আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার দেশ গুলিতে ব্যাপক ভাবে এর ব্যবহার। ডায়াবেটিস, বাতের ব্যথা, উচ্চরক্তচাপ, কিডনির সমস্যা, কোষ্ঠকাঠিন্য এবং ক্যানসারের মত রোগের ক্ষেত্রে কার্যকরী। প্রতিদিন খালি পেটে দুই থেকে চারটি এই গাইনুরা গাছের পাতা খেলে দারুণ উপকার পাওয়া যায়। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ করতে এই পাতা খাওয়া যেতে পারে। এমনকি ইনসুলিন ব্যবহারকারীরা দুটি করে পাতা খেলে উপকার পাওয়া যায় | এই দুই পাতা দারুণ কার্যকরী বলে জানালেন শিক্ষক রাজদূত সামন্ত| অনেকেই ব্যবহার করে সুফল পেয়েছেন বলেও জানালেন তিনি। তিনি আরও জানান, সঠিক উপকার পেতে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন:  চারগুণ দামে বিক্রি হচ্ছে এই ফুল !

মনসা পুজো উপলক্ষ্যে হাটগাছা বিবেকানন্দ স্বেচ্ছাসেবীসংঘর তরফ থেকে আশেপাশের গ্রামগুলোতে গাইনুরা গাছ বিতরণ করা হবে বলে প্রচার করা হয়েছিল । যার ফলে এলাকায় ব্যাপক সংখ্যক মানুষের সমাগম হয়েছিল। এদিনের ভেষজ গাছ বিতরণ অনুষ্ঠানে রামকৃষ্ণ মিশনের মহারাজ, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা উপস্থিত ছিলেন। ওষুধের নির্ভরশীলতা কমিয়ে সুগার থেকে রোগমুক্তি মিলতে এই ভেষজ গাছের গুণাগুণ পেতে মানুষও এদিন ভিড় জমিয়েছিল উলুবেড়িয়ার হাটগাছা বটতলায় সার্বজনীন অষ্টনাগ মা মনসা পূজায়।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি