গাছের উপরে নিজের ঘরে মাচান বাবা

Nadia News: গাছেই বাস ২২ বছর ধরে! ভয় নেই সাপকেও! বন্যা পরিস্থিতিতেও ঘর ছাড়েননি ‘মাচান বাবা’

নবদ্বীপ: ঝড়-জল-রোদ যাই হোক না কেন গাছের উপরেই ২২ বছর ধরে পরিবেশের সঙ্গে সংসার পেতেছেন। নবদ্বীপের ‘মাচান বাবা’ বা শ্যামল সাধু দীর্ঘ ২২ বছর ধরে গাছের উপর বাস করছেন। ষাটোর্ধ্ব এই ব্যক্তির আসল নাম শ্যামল দাস। যিনি এক সময় সংসার ছেড়ে সাধু হওয়ার সিদ্ধান্ত নেন। ২২ বছর আগে গঙ্গার ঘাটের কাছে একটি গাছের উপর তিনি ঘর বেঁধেছেন এবং সেখানে ভিক্ষাবৃত্তি করে জীবন কাটাচ্ছেন।

বর্তমানে গঙ্গার জলস্তর বৃদ্ধি পাওয়ার ফলে মাচান বাবার অবস্থানেও সমস্যা দেখা দিয়েছে। চারিদিকে জল থৈ থৈ করছে, ফলে যাতায়াতে প্রতিবেশীদের উপর নির্ভর করতে হচ্ছে। তিনি সপ্তাহে দু’তিন দিনই ভিক্ষা করতে বেরোতে পারেন। তবে আশ্চর্যজনকভাবে তিনি বলেন, “আমার কোনও সমস্যা নেই। সকলে যেন ভাল থাকে।”

‘মাচান বাবা’ সতর্ক করেন, জলস্তর বাড়লে সবাইকে সাবধান থাকতে হবে।  জানান, তিনি গাছগুলোকে নিজে রোপণ করেছেন এবং সেগুলিকে ছাড়তে চান না। তাঁর জন্য গাছের সঙ্গেই থাকার মানে হচ্ছে প্রকৃতির সঙ্গে একাত্মতা। সাপের উপদ্রবের কথাও তুলে ধরেন তিনি। কিন্তু তাতে তাঁর কোনও ক্ষতি হয়নি। তাঁর কথায়, “ওরাও বাঁচার জন্য আশ্রয় খুঁজছে।” মাচান বাবার জীবনযাপন সত্যিই এক অনন্য দৃষ্টান্ত। যেখানে তিনি নিজের সুখকে পরিহার করে সমগ্র সমাজের মঙ্গল কামনা করেন।

মৈণাক দেবনাথ