সবচেয়ে বড় দুর্গা!

Durga Puja 2024: ১১২ ফুটের দুর্গা! বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমার পুজো ঘিরে সংশয়! কোথায় হচ্ছে? কী জানাল হাইকোর্ট?

রানাঘাট: রানাঘাটের কামালপুর অভিযান সংঘের পুজোর প্রতিমা এবার ১১২ ফুট। হাইকোর্টে অনুমতি চায় রানাঘাটের ‘উঁচু’ প্রতিমা বানানোর পুজো কমিটি। ১১২ ফুটের প্রতিমা পুজোর ভবিষ্যৎ সংশয়ে। নদীয়া জেলাশাসককে সিদ্ধান্ত জানাতে নির্দেশ। বৃহস্পতিবার দুপুর দুটোর মধ্যে জানাতে হবে সিদ্ধান্ত। পুজো নিয়ে প্রশাসনের পরিকল্পনা জানাতে নির্দেশ বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের। প্রশাসনের সিদ্ধান্ত জেনে ফের মামলার শুনানি। বৃহস্পতিবারই হবে এই মামলার শুনানি।

পুজো উদ্যোক্তাদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, গিনেস বুক, গুগল ও ইউনেস্কো সহ সমস্ত জায়গায় এই নতুন কীর্তির কথা জানিয়ে রেকর্ডের জন্য আবেদন করা হয়েছে। ৩ সেপ্টেম্বর অনুমতির জন্য প্রশাসনকে জানানো হয়েছে। প্রাথমিকভাবে কোনও আপত্তি জানানো হয়নি। ৫৫ বছর ধরে এই পুজো হয়ে আসছে। এখন পুলিশ বলছে এই পুজোর অনুমতি দেওয়া যাবে না।

আরও পড়ুন: দু’বছর ‘জেলের ভাত’, বাড়ি ফিরেই অনুব্রত মণ্ডলের পাতে পড়ল ‘সেই’ প্রিয় খাবার! কী খাবার জানেন?

অপরদিকে, রাজ্যের আইনজীবী স্বপন বন্দ্যোপাধ্যায় বলেন, ”এই পুজো মণ্ডপে প্রবেশ ও প্রস্থানের জন্য প্রয়োজনীয় রাস্তা নেই বলে জানিয়েছে পুলিশ। তাই যে কোনও সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে। প্রতিমার উচ্চতা অনুমদিত উচ্চতার বেশি।

বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্য এরপরই জানান, প্রশাসনকে জানাতে হবে পুজো হবে কি হবে না। আর কদিন মাত্র পুজোর বাকি। পুজো নিয়ে সরকারি সিদ্ধান্তের কথা আগামীকাল দুপুর ২ টোর মধ্যে জানাবেন নদিয়ার জেলাশাসক। আগামীকল ফের এই মামলার শুনানি।

প্রসঙ্গত, বাংলাদেশ সীমান্ত লগোয়া রানাঘাট মহকুমার কামালপুর অভিযান সংঘের ১১২ ফুটের দুর্গা প্রতিমার পুজো এবার। দুর্গাপুজোর আয়োজন প্রায় সম্পূর্ণ করার পথে উদ্যোক্তারা। গত ৩ সেপ্টেম্বর পুজোর আয়োজনের কথা জানিয়ে প্রশাসনিক অনুমোদনের জন্য আবেদনও করেছেন উদ্যোক্তারা। আর কদিন পরেই মহালয়া, কিন্তু এখনও প্রশাসনিক অনুমোদন না মেলায় দুর্গাপুজো উদযাপন নিয়েই রয়েছে অনিশ্চয়তা। ১১২ ফুটের দুর্গা প্রতিমা তৈরি করে নতুন কীর্তির লক্ষ্যে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলতে চায় কামালপুর অভিযান সংঘ। ইতিমধ্যেই গিনেস বুক কর্তৃপক্ষ, ইউনেস্কো, গুগলকে তাদের নয়া উদ্যোগের কথা জানিয়েছেন পুজো উদ্যোক্তারা।