সাগরদিঘি

Sagardighi: সাগরদিঘিতে আবার হলটা কী! দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন মানুষ, উপচে পড়ছে ভিড়, জানলে চমকে যাবেন

কোচবিহার: জেলা কোচবিহারের রাজ আমলের অন্যতম ঐতিহ্যবাহী দর্শন সাগরদিঘি। বর্তমান সময়ে সাগরদিঘি চত্বরে জেলার বহু প্রশাসনিক দফতর রয়েছে। তাই এই সাগরদিঘিকে জেলার প্রাণকেন্দ্র নামেও ডাকা বহু সময়। তবে বর্তমান সময়ে এই সাগর দিকে চত্বরকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। সংস্কার করা হচ্ছে ফুটপথের রাস্তা। আর সাগরদিঘির সৌন্দর্যায়নের ফলে বর্তমান সময়ে পর্যটকদের আনাগোনা কিছুটা হলেও বেড়ে উঠেছে এই চত্বরে। এছাড়াও জেলার মানুষেরা দিনের বিভিন্ন সময়ে সাগরদিঘি চত্বরে এসে ভিড় জমাচ্ছেন।

জেলার এক পর্যটক কাঞ্চন চন্দ্র বর্মন জানান, “জেলা কোচবিহারের রাজ আমলের নিদর্শন এই সাগরদিঘি। তাইতো এইদিকেই হেরিটেজের অন্তর্ভুক্ত। দীর্ঘ সময় ধরে এই দিঘি জেলার পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। এছাড়াও এই দিঘির চারপাশে জেলা সমস্ত গুরুত্বপূর্ণ প্রশাসনিক দফতর রয়েছে। শুনতে নামলেই এই চত্বরের চারপাশে একাধিক খাবারের দোকান দেখতে পাওয়া যায়। তখন যেন জমজমাট পরিস্থিতি হয়ে দাঁড়ায় সাগরদিঘি চত্বরের। তাই সাগরদিঘী সৌন্দর্যায়নের কাজ দিঘির সৌন্দর্য বাড়িয়ে তুলতে অনেকটাই সাহায্য করবে বলে মনে করছেন তাঁরা।”

আরও পড়ুন-   দিঘায় এবার তুলকালাম কাণ্ড…! কী এমন ঘটল? শুনেই সাগরে ছুটে আসছেন দূর-দূরান্তের মানুষ, জানলে চমকে যাবেন আপনিও!

জেলা কোচবিহারের রাজ আমলের এই ঐতিহ্য আগামী দিনেও পর্যটকদের আকর্ষণ করবে এটুকু নিঃসন্দেহে বলা সম্ভব। তবে সঠিক পরিকল্পনা থাকলে কোচবিহার সাগরদিঘিকে পর্যটনে অন্যতম আকর্ষণ হিসেবে আবারও তৈরি করা সম্ভব হবে।

আরও পড়ুন-  অসহ্য নরকযন্ত্রণা…! একাধিক প্রেম-বিয়ে-বিচ্ছেদের গুঞ্জনে ক্ষত-বিক্ষত জীবন, এবার যা করলেন ঐশ্বর্য… শুনলে আঁতকে উঠবেন

বর্তমান সময় দীর্ঘদিন ধরে সাগরদিঘি চত্ত্বর সৌন্দর্যায়নের কাজ চললেও তা সম্পন্ন হয়নি। ফলে যানজট সমস্যা থেকে শুরু করে একাধিক অনন্য সমস্যাও রয়ে গিয়েছে এলাকায়। জেলা প্রশাসনের কর্মকর্তাদের উচিত দ্রুত এই বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণ করা। না হলে জেলার বুক থেকে অচিরেই পর্যটকদের মূল আকর্ষণ হারিয়ে যেতে বসবে।

Sarthak Pandit