জমা জল

North 24 Parganas News: এলাকা জলে ভাসছে! বিধ্বস্ত জনজীবন! পুজোর আগে প্রতি বছর একই হাল গাইঘাটায়

উত্তর ২৪ পরগনা: হাতে গোনা বাকি আর মাত্র কয়েক দিন। তারপরেই শুরু বাঙালির শ্রেষ্ঠ শারদ উৎসব। কিন্তু জলে ডুবে এই এলাকার মানুষদের এখন পুজো দুরস্ত,  প্রতিদিন বাঁচার জন্যই চালাতে হচ্ছে লড়াই। সেই ছবি চোখে না দেখলে যেন বিশ্বাস করা সম্ভব নয়।

দীর্ঘদিন সংস্কারের অভাবে ইছামতিতে জমেছিল পলি। নানা সময় নানা রাজনৈতিক মহলে ইছামতি সংস্কারের দাবি জানানো হলেও তা হয়ে ওঠেনি আজও। তারই ফল যেন ভোগ করতে হচ্ছে উত্তর ২৪ পরগনার গাইঘাটা এলাকাকে। আবারও আকাশে জমেছে মেঘ, দেখা দিয়েছে বৃষ্টির ভ্রুকুটি। ইতিমধ্যেই টানা কয়েক দিনের বৃষ্টিতে ইছামতির জলে ডুবেছে এলাকার বাজার, বাসস্ট্যান্ড, রাস্তা। দেখে মনে হবে যেন কোন পুকুরের মাঝেই গড়ে উঠেছে জনবসতি। ঘরেও ঢুকেছে জল। তাই মাঠের বদলে এখন জলেই ফুটবল খেলতে হচ্ছে কচিকাঁচাদের।

রাস্তার বদলে গ্যাস সিলিন্ডার ভাসিয়ে নিয়ে যেতে দেখা যাচ্ছে।  চরম ভোগান্তির শিকার হচ্ছেন উত্তর ২৪ পরগনার গাইঘাটা রামচন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতের গোপালপুর এলাকার বাসিন্দারা। কোথাও হাঁটু জল, কোথাও কোমর সমান জল। বন্ধ দোকানপাট। যার কারণে বাজারের কয়েকশো দোকানদার ইতিমধ্যেই হয়েছেন ক্ষতিগ্রস্ত। কবে জল নামবে জানা নেই এলাকাবাসীদের।

স্থানীয়দের দাবি, ইছামতি সংস্কার না হওয়ার কারণেই প্রতি বছর জলে ডুবতে হয় তাঁদের। এমন পরিস্থিতিতে এখন ঘরে ঢুকেছে মাছ। সহাবস্থান হয়েছে সাপেরও সঙ্গেও। তার মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে যন্ত্রণার জীবন কাটাচ্ছেন এই গ্রামের মানুষজন।

রুদ্র নারায়ণ রায়