দিল্লির স্ট্যান্ডিং কমিটিতে বাংলার ৬ বিজেপি সাংসদ

BJP: দিল্লির স্ট্যান্ডিং কমিটিতে বাংলার ৬ বিজেপি সাংসদ, কারা কারা পেলেন সুযোগ?

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কলকাতা: মোদির মন্ত্রিসভায় কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে বাংলা থেকে আগেই সুযোগ পেয়েছেন বিজেপির রাজ্য সভাপতি তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। আর এবার লোকসভার সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসেবে এ রাজ্যের একাধিক বিজেপি সাংসদ মনোনীত হলেন।

আরও পড়ুন– জাল পাসপোর্ট নিয়ে ভারতে থাকার অভিযোগ, মহারাষ্ট্রে গ্রেফতার বাংলাদেশি অ্যাডাল্ট ফিল্ম তারকা!

বিজেপি সূত্রের খবর, এখনও পর্যন্ত বঙ্গের ৬ জন সাংসদ বিভিন্ন দফতরের স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। এঁরা হলেন মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মু।‌ যাঁকে রেলের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে। রাজ্যসভার সাংসদ তথা রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য এবং পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোকে হোম অ্যাফেয়ার্স, জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায়কে অর্থ দফতরের , রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকারকে প্রতিরক্ষা দফতর এবং তমলুকের সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসেবে শিক্ষা, নারী, শিশু, যুব এবং ক্রীড়া দফতরের সদস্য মনোনীত করা হয়েছে।

আরও পড়ুন– কেকেআরের নতুন মেন্টর, গৌতম গম্ভীরের জায়গায় এলেন এবার সদ্য অবসর নেওয়া ডোয়েন ব্র্যাভো

প্রসঙ্গত, ১৯৮৯ সালে প্রথমে তিনটি বিষয় ভিত্তিক স্থায়ী কমিটি গঠন করা হয়। কৃষি কমিটি, বিজ্ঞান ও প্রযুক্তি কমিটি এবং পরিবেশ ও বন কমিটি ৷ এই কমিটিগুলি তৈরি হয়েছিল সংশ্লিষ্ট মন্ত্রকের কাজ খতিয়ে দেখার জন্য৷ সংসদে সরকারের বৃহত্তর দায়িত্ব নিশ্চিত করার লক্ষ্যেই প্রাথমিকভাবে এই কমিটিগুলি গঠিত হয়। পরবর্তীকালে এই ব্যবস্থার প্রসার ঘটানো হয়। কেন্দ্রীয় মন্ত্রক ও বিভাগগুলির অধীনে এইভাবে ১৯৯৩ সালের এপ্রিল মাসে ১৭টি ডিআরএসসি গঠিত হয়েছিল । ২০০৪ সালের জুলাই মাসে এই ব্যবস্থাকে পরিমার্জন করা হয় ৷ তখন ডিআরএসসি কমিটির সংখ্যা ১৭ থেকে বাড়িয়ে ২৪ করা হয় ৷ এই কমিটিতে লোকসভা ও রাজ্যসভার মোট সদস্য সংখ্যার অনুপাত প্রায় ২:১। প্রতিটি কমিটিতে লোকসভা থেকে ২১ জন এবং রাজ্যসভা থেকে ১০ জন সদস্য রয়েছেন ৷ ২৪ টি কমিটির মধ্যে ৮ টি কমিটি রাজ্যসভার সচিবালয় ও ১৬ টি লোকসভা সচিবালয় দ্বারা পরিচালিত হয়। এই কমিটির চেয়ারপার্সনদের যথাক্রমে নিয়োগ করেন রাজ্যসভার চেয়ারম্যান ও লোকসভার অধ্যক্ষ।‌ দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন রাজনৈতিক দলের সাংসদরা এই কমিটিতে জায়গা পান।