নষ্ট হয়ে গিয়েছে চাষের ফসল

Bengal Flood: বন্যার জল নামেনি, এরই মধ্যে লাগাতার বৃষ্টি! ব্যাপক ক্ষতির মুখে হুগলির কৃষকরা

হুগলি: সবে বন্যার জল সরতে শুর করেছিল, এরই মধ্যে আবার বৃষ্টিতে জলমগ্ন হাজার হাজার বিঘা কৃষি জমি। মাথায় হাত হুগলির ধনিয়াখালী, তারকেশ্বর, জাঙ্গিপাড়ার দামোদর নদ বাঁধ সংলগ্ন কৃষক দের। জলের তলায় চলে গেছে চাষের ফসল। যার জেলে নষ্ট হয়েছে কৃষকদের সমস্ত চাষের পরিশ্রম। একদিকে ফসল নষ্ট হওয়ায় যেমন ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা অন্যদিকে এর প্রভাব পড়েছে বাজারে ও।

এই সব এলাকায় ডিভিসির ছাড়া জলে দিন কয়েক আগে জল মগ্ন হয়ে পরে হাজার হাজার বিঘা কৃষি জমি। একেবারে নষ্ট হয়ে যায় সমস্ত সবজির ক্ষেত। ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পরেন কৃষকরা। এমনকি জমিতে পলি পরে নষ্ট হয়ে যায় কৃষি জমির উর্বরতা। কৃষি জমি থেকে বন্যার জল সরতে না সরতেই এর ই মধ্যে ফের বৃষ্টি,গত কাল বিকাল থেকে শুরু হয়েছে এক নাগাড়ে বৃষ্টি যার জেরে আবারও জল মগ্ন হয়ে পড়েছে হাজার হাজার বিঘা কৃষি জমি। নতুন করে আর সবজি চাষ করা একেবারেই সম্ভব নয় বলে দাবি কৃষক দের।

আরও পড়ুন: বন্যাকবলিত হুগলিতে সাপের আতঙ্ক! এক সপ্তাহে ৩৯ জনকে কামড় বিষধরের

অন্যদিকে সামনেই আলু চাষের মরশুম তার আগে জমি উর্বর করতে না পারলে আলু চাষেও ক্ষতির মুখে পড়বেন কৃষকরা। একদিকে জমির ফসল নষ্ট হওয়ার কারণে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পরে আবার চাষ করা সম্ভব হবে কিনা সংশয়ে কৃষকরা। সরকারি ভাবে আর্থিক ক্ষতিপূরনের দাবি জানাচ্ছেন কৃষকরা।

আরও পড়ুন: রাজা-রানির মতো পুজো কাটাতে চান? ঘুরে আসুন ‘লুটেরা’র সেই রাজবাড়িতে, খরচও মধ্যবিত্তের নাগালে

এ বিষয়ে স্থানীয় এক কৃষক সুশান্ত সামুই বলেন, সাড়ে তিন বিঘা জমিতে তিনি ধান, কপি মুলো চাষ করেছিলেন। বন্যার জলে ডুবে গিয়ে নষ্ট হয়ে গেছে সবকিছুই। জল ছাড়ার পর যে অন্যভাবে চাষ করার চেষ্টা করবেন তাও হচ্ছে না নাগারে বৃষ্টির জন্য। আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন চাষীরা। সরকার যদি সহযোগিতার হাত না বাড়ায় পরবর্তীতে সে আশাবাদ করতে মাঠে ফিরতে ভয় পাচ্ছেন এলাকার কৃষকরা। কৃষকদের দাবি সরকার যাতে তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিক।

রাহী হালদার