SSC Recruitment

SSC: পুজোর আগেই সুখবর, মেধাতালিকার পর এবার উচ্চ প্রাথমিকে নিয়োগের কাউন্সেলিং, জেনে নিন তারিখ

কলকাতা: ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে উচ্চ প্রাথমিকের ২০১৬ সালের মেধাতালিকা। ১০ শতাংশ আসন সংরক্ষিত রাখা হয়েছে অস্থায়ী শিক্ষকের জন্য। বাকি পদে নিয়োগের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। এবার, উচ্চ প্রাথমিকে নিয়োগের কাউন্সেলিং-এর বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন।

১ অক্টোবর থেকে কাউন্সেলিংয়ের জন্য চিঠি ডাউনলোড করতে পারবেন উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা। ৩ অক্টোবর থেকে শুরু কাউন্সেলিং। পুজোর আগে উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের কাউন্সেলিং হবে ৩ ও ৪ অক্টোবর । এই দুদিন প্রায় দুশোরও বেশি সফল চাকরিপ্রার্থীদের কাউন্সেলিং করা হবে, এমনটাই বিজ্ঞপ্তি দিয়ে জানাল স্কুল সার্ভিস কমিশন।

আরও পড়ুন:অবশেষে প্রকাশিত উচ্চ প্রাথমিকের চূড়ান্ত মেধাতালিকা, নিয়োগ কবে থেকে? চাকরির বিরাট খবর

আরও পড়ুন:দেশের সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠান কোনগুলি? NIRF-এর তালিকা প্রকাশ্যে, রাজ্যের কোন প্রতিষ্ঠান?

কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ অগাস্ট এসএসসি-কে জানিয়েছিল, এক মাসের মধ্যে ১৪ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে। সেইমতো ২৫ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশের বিজ্ঞপ্তি জারি করে এসএসসি।

উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় একাধিক ত্রুটির অভিযোগ তুলে হাই কোর্টে মামলা দায়ের হয়েছিল। ২০২৩ সালে শুধুমাত্র অনুমানের ভিত্তিতে ইন্টারভিউ থেকে ১,৪৬৩ জনকে বাদ দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। পরে চার বার তা খতিয়ে দেখে এসএসসি। শেষে ইন্টারভিউ থেকে বাদ পড়েন ৭৪ জন। সে ক্ষেত্রেও সঠিক নিয়ম মানা হয়নি বলে অভিযোগ ওঠে।কাউন্সেলিংয়ের সময়ে সংরক্ষণ নীতি মানা হয়নি, এমন অভিযোগও ওঠে। তফসিলি জাতি এবং জনজাতিদের সংরক্ষণ নিয়ে একাধিক প্রশ্ন ওঠে। এমনকি, সেখানে মহিলাদের সংরক্ষণ নিয়েও ত্রুটি ছিল বলে আদালতে জানান মামলাকারীদের আইনজীবী। ওএমআর শিটেও গোলমালের আশঙ্কা প্রকাশ করা হয়েছিল আদালতে। দীর্ঘ সাত বছর ঝুলে থাকার পর অবশেষে উচ্চ প্রাথমিকের ওই ১৪,০৫২টি পদে নিয়োগের জন্য নতুন মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।