দশ দিনের বিজ্ঞানভিত্তিক কর্মশালা

স্বয়ংক্রিয় রোভার বানাতে চলেছে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্র! অভিনব উদ্যোগ

পুরুলিয়া : জীবনের অগ্রগতির পথ প্রশস্ত হয় বিজ্ঞানের মাধ্যমে। তাই মানব জীবনে বিজ্ঞানের বিরাট বড় ভূমিকা রয়েছে। ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানের প্রতি বিকাশ ঘটাতে এক অভিনব উদ্যোগ নিল পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্র।

পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে দশদিনব্যাপী রোবটিক্সের কর্মশালা। এই কর্মশালায় জেলার বিভিন্ন প্রত্যন্ত এলাকাগুলি থেকে প্রায় পাঁচশোরও বেশি ছাত্র ছাত্রী অংশগ্রহণ করেছে। পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্র ও অ্যাডামাস ইউনিভার্সিটি যৌথ উদ্যোগে এই কর্মসূচি। গত বুধবার থেকে এই কর্মশালা শুরু হয়েছে।

আরও পড়ুন- পুজোয় আকর্ষণের শীর্ষে দার্জিলিং, পরিচর্যার অভাবে ভুগছে এই জায়গা! হতাশ পর্যটকরা

আগামিদিনে রোবট মানুষের জীবনে কতখানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সে বিষয়ে বিস্তর জ্ঞান লাভ করতে পারবে এই ছাত্র-ছাত্রীরা। এই কর্মশালার মূল উদ্দেশ্য হল জেলা বিজ্ঞান কেন্দ্রের নিজস্ব স্বয়ং সক্রিয় রোভার তৈরি করা।

এই বিষয়ে জেলা বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় বলেন , জেলার বিভিন্ন প্রান্ত থেকে ছাত্র-ছাত্রীরা এই কর্মসূচিতে যোগদান করেছে। অনেকেই এই জেলা বিজ্ঞান কেন্দ্রে প্রশিক্ষণ নিতে চায় কিন্তু সিট সীমিত থাকার কারণে সেই সুবিধা আমরা দিতে পারিনি। অ্যাডামাস ইউনিভার্সিটি এগিয়ে এসেছে। আমরা চেষ্টা করছি আরও বেশি সংখ্যক ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়ার।

আরও পড়ুন- কাচের বোতলের পর গাছের ছাল,বাঁশ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হচ্ছে এই পুজোর মণ্ডপ!

কর্মশালায় অংশগ্রহণকারী এক ছাত্র মলয় গড়াই জানান , তিনি এই কর্মশালের অংশগ্রহণ করে একটি ছোট রোভার বানিয়েছেন। ‌ এখানে অনেক কিছু শিখতে পেরেছেন।  ‌

বহু ছাত্র-ছাত্রী এই বিজ্ঞান কেন্দ্রে উদ্ভাবনীয় কিছু প্রশিক্ষণ নিয়ে থাকেন। তাই এবার শুধু শহর পুরুলিয়া নয়, পুরুলিয়ার প্রত্যন্ত এলাকার ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞানের প্রসার ঘটাতে এই উদ্যোগ। ‌

শর্মিষ্ঠা ব্যানার্জি