ঘটনাস্থল

North 24 Parganas News: পুজোর আগেই সন্তানহারা পরিবার! শৌচালয়ের ট্যাঙ্কের ঢাকনা ভেঙে মৃত সপ্তম শ্রেণির ছাত্র

উত্তর ২৪ পরগনা: পুজোর আগেই এই ভাবে সন্তানকে হারাতে হবে তা যেন কল্পনাও করতে পারেনি এই পরিবার। সরকারি প্রকল্পে তৈরি হওয়া শৌচালয় নিম্নমানের সামগ্রী দিয়ে তৈরি হওয়ায় ঘটল বিপত্তি। শৌচালয়ের ট্যাঙ্কের উপর দেওয়া ঢাকনা ভেঙে মৃত্যু হল সপ্তম শ্রেণির ছাত্র বছর ১৩র সন্দীপ মজুমদারের।

আরও পড়ুন- ‘অন্য দল রাজনীতির চেষ্টা করছে’, পাহাড়ের বনধ নিয়ে নিজের ‘অবস্থান’ স্পষ্ট করলেন মমতা!

ঘটনাটি ঘটেছে সুন্দরপুর গ্রাম পঞ্চায়েতের বাগান গ্রামের পিপলি পাড়া এলাকায়। বেশ কিছু দিন ধরেই সীমান্তবর্তী এলাকার নানা জায়গায় সংস্কারের অভাবে ইছামতির জল জমে রয়েছে। এই জল যন্ত্রণা সহ্য করেই চলতে হচ্ছে স্থানীয় এলাকার মানুষজনদের। এরই মাঝে এ ভাবে শৌচালয়ের কুয়োর ঢাকনা ভেঙে দুর্ঘটনায় এলাকায় ছড়িয়েছে ব্যাপক চাঞ্চল্য। স্থানীয়দের দাবি, নিম্নমানের সামগ্রী দিয়ে কয়েক বছর আগেই তৈরি করা হয়েছিল এই সরকারি প্রকল্পের শৌচালয়টি।

পার্শ্ববর্তী আর একটি শৌচালয়ের কুয়োর ঢাকনাও ভেঙে রয়েছে। এলাকাবাসীদের আরও অভিযোগ, এই শৌচালয়ে নির্মাণের ক্ষেত্রে সরকারি নির্দেশ মতো ব্যবহার করা হয়নি সিমেন্ট ও লোহা। তারই খেসারত দিতে হল বছর ১৩-র এই বালকে। পরিবারের অনুমান, ওই স্থানে মাছ ধরার ছিপ রাখতে গিয়েছিল যুবক।

আরও পড়ুন- ‘কেন্দ্র সামান্য সাহায্যটুকু করছে না’, পুজোর মুখেই ভাসছে বাংলা! উত্তরে ছুটলেন মমতা

তখনই ট্যাংকির ঢাকনা ভেঙে ঘটে থাকতে পারে এই চরম বিপত্তি। সন্ধ্যা পর্যন্ত ছেলে ঘরে না ফেরায় এলাকায় খোঁজাখুজি শুরু করেন পরিবারের সদস্যরা। তখনই দেখেন বাড়ির পেছনের শৌচালয়ের ট্যাঙ্ক ভেঙে ভিতরে পড়ে রয়েছে ছেলে। তখনই তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি চিকিৎসকরা মৃত বলেই ঘোষণা করেন ওই বছর ১৩র ছাত্রকে। এরপরই এলাকায় নামে শোকের ছায়া। বিজেপির তরফ থেকে অভিযোগ করা হয় নিম্নমানের সামগ্রী দিয়ে তৈরির কারণেই এই ঘটনা। যদিও শাসকদলের তরফ থেকে টেন্ডার পাওয়া সংস্থার উপরি চাপানো হয়েছে সমস্ত দোষ। তবে পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছে স্থানীয় পঞ্চায়েত।

রুদ্র নারায়ণ রুদ্র