সম্পূর্ণ সুতো দিয়ে মন্ডপ

Durga Puja 2024: সম্পূর্ণ সুতো দিয়ে তৈরি হবে রানাঘাটের পুজো মণ্ডপ, থাকছে অভিনবত্ব

রানাঘাট: হাতে গুনে আর মাত্র দু’দিন, তারপরেই দেবীপক্ষের শুরু। সেজে উঠছে বারোয়ারির পুজো মণ্ডপ থেকে বনেদি বাড়ির ঠাকুরদালান। জোর কদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। নদিয়ার রানাঘাটে বারোয়ারি পুজোর মধ্যে অন্যতম রানাঘাট স্পোর্টিং অ্যাসোসিয়েশন ক্লাবের দুর্গাপুজো। এবছর এই পুজো ৮৭ তম বর্ষে পদার্পণ করেছে। থিম ’এক টুকরো রাজস্থান’।

প্রাকৃতিক বিপর্যয়ের কারণে কাজে কিছুটা ব্যাঘাত ঘটলেও ১৪ জন শিল্পী দিনরাত এক করে মণ্ডপকে সাজিয়ে তুলছে। এবছর এই পুজো মণ্ডপে দেখা যাবে সুতোর কাজ। সমস্ত মণ্ডপে সুতির সুতো দিয়ে ফুটিয়ে তোলা হচ্ছে বিভিন্ন নকশা। পাশাপাশি প্রতিমা প্রতিবছর যেমন সাবেকিয়ানা হয় তেমনই এ বছরও হবে। কিন্তু এ বছর সম্পূর্ণ মাটিতে প্রতিমা হচ্ছে অর্থাৎ মায়ের সাজসজ্জাও হবে মাটি দিয়ে।

আরও পড়ুন: ‘প্রভাবশালী’ সওয়াল আরজি কর মামলায়! রিপোর্ট দিন কারা কারা : প্রধান বিচারপতি

রানাঘাট স্পোর্টিং অ্যাসোসিয়েশন ক্লাবের সম্পাদক সুদীপ দাস বলেন, ‘এবছর আমাদের পুজো ৮৭ তম বর্ষে পা দিয়েছে। আমরা এবছর সম্পূর্ণ সুতির সুতো দিয়ে মন্ডপের নকশা ফুটিয়ে তুলছি। এর মাধ্যমে আমরা বার্তা দিতে চাই প্লাস্টিক বর্জন করুন। আমাদের এখানে সুদূর তমলুক থেকে মন্ডপশিল্পীরা এসেছেন। ৩ তারিখ অর্থাৎ মহালয়ার পরের দিন আমাদের পুজো মণ্ডপের উদ্বোধন হবে। আশা করছি তার মধ্যে কাজ শেষ হয়ে যাবে। মোটামুটি সমস্ত কাজই হয়ে গেছে এখন শুধু সেট করা বাকি। আশা রাখছি এ বছরও দর্শনার্থীদের ভিড় হবে আমাদের মণ্ডপে।’

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এই পুজোর জন্য একটা বছর অপেক্ষা করে থাকেন বাঙালিরা। চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। তারই সঙ্গে চলছে জোরকদমে প্রস্তুতি।