বাদুড়িয়ায় জলবন্দী মানুষ নৌকা ও ভেলায় 

North 24 Parganas News: রাস্তার দখল নিয়েছে ভেলা ও নৌকা! প্রায় এক মাস ধরে বাদুড়িয়ায় জলবন্দি মানুষ

উত্তর ২৪ পরগনা : রাস্তায় দেখা নেই সাইকেল বাইকের, দখল নিয়েছে ভেলা ও নৌকা। কোথায় রাস্তা তা দেখে বোঝা মুশকিল। চারিদিকে শুধু জল আর জল। এলাকায় রাস্তা দিয়ে চলছে না কোনো সাইকেল কিংবা বাইক। এলাকার মানুষের যাতায়াতের মাধ্যম করে উঠেছে কলা ও থার্মোকলের ভেলা কিংবা নৌকা।

এটাই এখন জলছবি উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার বাদুড়িয়ার চাতরা গ্রাম পঞ্চায়েতের রুসুই পতাপাড়া গ্রামের। নদীর বাঁধ দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় কোথাও উপচে, কোথাও বা ভেঙে লোকালয়ের ভিতরে ঢুকে পড়েছে নোনা জল। দীর্ঘ প্রায় এক মাস ধরে বসিরহাট মহাকুমার বাদুড়িয়া ব্লকের চাতরা গ্রাম পঞ্চায়েতের রুসুই পতাপাড়া গ্রামের জলবন্দি ৪০০ পরিবার।

দীর্ঘদিন ধরে এলাকায় জলমগ্ন থাকার ফলে, এলাকার মানুষের কাছে এখন যাতায়াতের মাধ্যম হয়ে উঠেছে কলা গাছ ও থার্মোকলের ভেলা কিংবা নৌকা। প্রায় প্রতি বাড়িতে বাড়িতে উঁকি দিলে দেখা যাবে বাড়ির সামনে বাধা আছে ভেলা কিংবা নৌকা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ পদ্মা, যমুনা ও ইছামতি নদীর বাঁধ দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় নদীর বাঁধ কোথাও উপচে কোথাও আবার ভেঙে নদীর নোনা জল ঢুকে পড়েছে এলাকার মধ্যে। যে রাস্তা দিয়ে গাড়ি সাইকেল অটো টোটো চলত এখন সেই রাস্তার উপরে জল জমে রয়েছে। যার ফলে এলাকার মানুষদের এখন একমাত্রই ভরসা ভেলা।

আরও পড়ুনঃ IND vs BAN: বাংলাদেশের বোলিংকে তুলোধনা! ব্যাটিং তাণ্ডবে জোড়া বিশ্বরেকর্ড গড়ল টিম ইন্ডিয়া

কাঠের বা থার্মোকলের অস্থায়ী ভেলা তৈরি করে যাতায়াত করছেন এলাকার মানুষেরা। কোথাও বাড়ির ভিতরে হাঁটু সমান জল, কোথাও বা আবার বুক সমান জল। দীর্ঘদিন ধরে এলাকায় জলমগ্ন থাকায় এলাকায় একদিকে যেমন বাড়ছে চর্মরোগ ও সাপের উপদ্রব, তেমনি বাড়ছে চাষের ক্ষয়ক্ষতির পরিমাণ। যদিও ইতিমধ্যে এলাকার বেশ কিছু পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু জমা জল না সরায় দুর্ভোগে এলাকার সাধারণ মানুষ।

জুলফিকার মোল্লা