নির্যাতিতার চোখে কীসের আঘাত? প্রশ্ন বিচারপতির

RG Kar Case-Supreme Court: ‘তখন কি চশমা পরে ছিলেন নির্যাতিতা?’ ময়নাতদন্তের রিপোর্ট নিয়ে প্রশ্ন প্রধান বিচারপতির

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিতে উঠে এল নির্যাতিতার ময়নাতদন্ত প্রসঙ্গ। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় প্রশ্ন তোলেন, ”ময়নাতদন্তের রিপোর্ট বলছে, চশমার কারণে চোখে ইনজুরি হয়েছে। কিন্তু সে সময় কি তিনি চশমা পরে ছিলেন?” সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে প্রশ্ন করেন প্রধান বিচারপতি। তুষার মেহেতা জানান, ফরেন্সিক রিপোর্ট বলছে চশমা ভাঙা অবস্থায় পড়েছিল পাশে।

এরপরই জনস্বার্থ মামলাকারীর আইনজীবী ফিরোজ এডুলজি বলেন, ”দেবাশিস সোমের ভূমিকা কী ছিল সেটা দেখা হয়নি। উনি উত্তরবঙ্গ লবির ঘনিষ্ঠ এবং মলয় চট্টোপাধ্যায় এবং কলেজের প্রধানের ঘনিষ্ঠ।” তুষার মেহেতা বলেন, ”দেবাশিস সোমকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল, তিনি হাসপাতালে ভর্তি হওয়ার আগে।”

আরও পড়ুন: বিকেল হয়ে গিয়েছে, শুনানি পিছিয়ে দেওয়ার অনুরোধ কেন্দ্রের সলিসিটর জেনারেলের, আবেদন উড়িয়ে আজই শুনানি প্রধান বিচারপতির

প্রধান বিচারপতি বলেন, ”কে দেবাশিস সোম?” এডুলজি জানান, আরজি কর নির্যাতিতার ফরেনসিক টিমের অন্যতম ডাক্তার দেবাশিস সোম। জুনিয়র ডাক্তারদের তরফে আইনজীবী ইন্দিরা জয় সিং বলেন, ”পুলিশ আসারও আগে ৪ জন ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিলেন। তাঁদের কয়েকজন মেডিক্যাল কাউন্সিলের নির্বাচিত সদস্য। যাঁদের আসার কোনও কারণ ছিল না সেখানে। আমরা বলতে চাই এটা শুধু ধর্ষণ এবং খুন নয়। এমনকি রাজ্য মেডিকেল কাউন্সিলের সদস্য পৌঁছে যান।” আইনজীবী করুণা নন্দী বলেন, যাঁরা ওখানে পৌঁছে গিয়েছিলেন, তাঁরা এখনও ক্ষমতার জায়গায় রয়েছেন। সেখান থেকেই থ্রেট কালচারের কথা আসছে। ওই ব্যক্তিদের কি তদন্ত চলা পর্যন্ত সাসপেন্ড করা যায়?

প্রধান বিচারপতি বলেন, ”যাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠছে, এবং ক্ষমতাসীন থেকে যাঁরা তদন্তকে প্রভাবিত করার চেষ্টা করছেন, তাঁদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যাবে তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। তবে সিবিআই রাজ্যকে সহযোগিতা করবে, এরকম কোনও ব্যক্তির তথ্য তাঁরা পেলে। সেই তথ্য দিয়ে।”

রাজ্যের তরফেও আদালতে আশ্বস্ত করা হয়, তদন্তকারী সংস্থা নামের তালিকা দিলে পদক্ষেপ করা হবে। রাজ্যের আইনজীবী জানান, কেউ যত প্রভাবশালীই হোন, সিবিআই তাঁদের নামের তালিকা দিলে পদক্ষেপ করা হবে। তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে রাজ্যের কোনও সমস্যা নেই বলেও জানান তিনি। প্রধান বিচারপতি নির্দেশ, তদন্তের আওতাধীন রয়েছেন এমন ব্যক্তিদের নাম সিবিআই রাজ্যকে দিলে পদক্ষেপ করতে হবে। রাজ্যকে আইন মেনে পদক্ষেপ করতে হবে।