Durga Puja Interior: পুজোর আগে ছবি দিয়ে ঘর সাজাচ্ছেন? বাস্তুর এই নিয়ম না মানলে কিন্তু হীতে বিপরীত হবে

কলকাতা: পুজোর সময়ে নতুন করে সেজে উঠছে ঘরবাড়ি। আর ঘরবাড়ি সাজাতে ছবির গুরুত্ব অনেকখানি। পূর্বপুরুষের ছবি, দেবতার ছবি অথবা প্রিয় মানুষগুলির ছবি আমরা বাড়িতে রাখি। তাছাড়াও নানা রকমের ছবি আমরা বাড়ি সাজানোর ক্ষেত্রে ব্যবহার করি। কিন্তু বাস্তুশাস্ত্র বলছে, ছবি কোন দিকে রাখা হবে, তা খুব গুরুত্বপূর্ণ। কারণ ভুল দিকে ভুল ছবি রাখলে, ঘরে বৃদ্ধি পায় নেগেটিভ এনার্জি।

আমাদের প্রায় সকলের বাড়িতেই পূর্বপুরুষের ছবি থাকে। কিন্তু মৃত মানুষের ছবি রাখার ক্ষেত্রে খুব সাবধান হওয়ার কথা বলছেন বাস্তুবিদ সুমঙ্গল মিত্র। তিনি বলছেন, পূর্ব বা উত্তর দিকে মুখ করে মৃত মানুষের ছবি রাখতে নেই। এই ছবিগুলি রাখা উচিত পশ্চিম বা দক্ষিণ দিকে মুখ করে। দক্ষিণ দিকে মুখ করে পূর্বজদের ছবি রাখা সবথেকে ভাল। কিন্তু এটাও খেয়াল রাখতে হবে যেন যাতায়াতের পথে সেই ছবি সবসময় চোখে না পড়ে।

আবার বাড়ির ঠাকুর ঘর নিয়ে তিনি সতর্ক থাকতে বলছেন। তিনি বলছেন, ঠাকুর ঘর যেন বাড়ি একটি নিরিবিলি স্থানে করা হয়। সেখানে যেন সব সময় সবাই না প্রবেশ করেন। সেই জায়গাটি পরিষ্কার পরিচ্ছন্ন থাকা প্রয়োজন। ঠাকুর ঘর হিসেবে বাড়িতে সব থেকে ভাল স্থান ঈশান কোন। এখানে বাড়ির দেব-দেবীদের রাখলে সব থেকে ভাল হয়। আবার ঈশান কোণে কোনওভাবেই বাড়ির ডাস্টবিন রাখা যাবে না।

দম্পতির ছবি বা বাড়ির ছোট্ট সদস্যের ছবি লাগানোর জন্য বিশেষ দিক রয়েছে বাস্তু শাস্ত্রে। ছোট সদস্যের ছবি রাখা উচিত বেডরুমের পশ্চিম দেওয়ালে। যাতে করে সেই ছবি থাকে পূর্ব মুখে। তাতে করে ছোট সদস্যের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হয়। অন্যদিকে দম্পতির ছবি লাগানো উচিত দক্ষিণ দেওয়ালে। যাতে করে দম্পতির ছবির মুখ থাকে উত্তর দিকে। তাতে দম্পতির মধ্যে সম্পর্ক শক্তিশালী হয়।

বেডরুমের আয়না নির্দিষ্ট স্থানের না রাখলে ঝগড়া, কলহ বাড়বে ঘরে। কোনওভাবেই আয়নার মুখ খাটের দিকে রাখা যাবে না। ঘুম থেকে উঠে আয়নায় মুখ দেখতে নিষেধ করছেন বাস্তু বিশেষজ্ঞ সুমঙ্গল বাবু। তিনি বলছেন, যদি খাটের দিকে আয়নার মুখ থাকে, তাহলে দম্পতির মধ্যে ভুল বোঝাবুঝি বেড়ে যায়। অশান্তির সৃষ্টি হয় বাড়িতে।