সুমন মোদক 

East Bardhaman News: পূরণ হয়নি আর্ট কলেজে পড়ার ইচ্ছে, হাল না ছাড়া অদম্য লড়াইয়ের কাহিনী বুনছে বর্ধমান, খ্যাতি পৌঁছেছে বিদেশেও

পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমানের সুমন মোদকের তৈরি পাঞ্জাবি এখন দেশ ছাড়িয়ে পৌঁছে যাচ্ছে বিদেশেও। নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে বর্তমানে সুমন হয়ে উঠেছে প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তাঁর ছোট থেকেই ইচ্ছা ছিল বড় হলে সে আর্ট কলেজে পড়াশোনা করবে। তবে উচ্চ মাধ্যমিক পাশের পর সুমনের আর্ট কলেজে পড়ার ইচ্ছে আর পূরণ হয়নি।

আরও পড়ুন: সন্তানের পড়াশোনায় মন নেই? মা-বাবারা মাথায় রাখুন ৬টা টিপস, বাচ্চা নিজেই বই নিয়ে বসবে

বাড়ির আর্থিক অবস্থা খারাপ ছিল, তাই কাটোয়া কলেজ থেকেই পাশে গ্র্যাজুয়েশন করেন তিনি। ছবি আঁকতে না পারলেও, ছোটখাটো ডিজাইন তিনি করতেন। কলেজে ফার্স্ট ইয়ারে পড়ার সময় থেকেই তিনি চাদর, টেবিল ক্লথ এইসবের উপর ডিজাইন করতে শুরু করেন।

আরও পড়ুন: ওষুধের খনি, বমি, ডায়েরিয়া অসুখের যম, একটা পাতা খেলেই নিমেষে অসুখ থেকে মিলবে মুক্তি, জানুন বিশেষজ্ঞের মতামত

তারপর হঠাৎই একদিন সুমন পাঞ্জাবির উপর ডিজাইন করে সমাজ মাধ্যমে পোস্ট করেন। আর তারপর থেকেই বাড়তে থাকে সুমনের হাতে ডিজাইন করা পাঞ্জাবির চাহিদা। এই প্রসঙ্গে সুমন জানিয়েছে, ‘‘আমি ছোট থেকেই ছবি আঁকতে ভালবাসতাম। আর্ট কলেজে পড়াশোনা করার ইচ্ছা ছিল, কিন্তু আর্থিক অবস্থা খারাপ থাকার কারণে করতে পারিনি। তবে আমি এই কাজটাকে ছেড়ে দেওয়ার কথা কখনোই ভাবিনি। পাঞ্জাবির উপরে আমি নকশা করতে শুরু করি। পরবর্তীতে আমার কাজ মানুষের পছন্দ হয়। সেই থেকেই চলছে।’’

ধীরে ধীরে পাঞ্জাবির চাহিদা বাড়তে থাকার কারণে সুমন একটা দোকানও খুলেছে। তবে দোকানে যা পাঞ্জাবি রয়েছে সবই সুমনের নিজস্ব ডিজাইন করা এবং পাঞ্জাবির কাটিংও সুমন নিজেই করে।

এখন পুজোর আগে চোখধাঁধানো কালেকশন তৈরিতে ব্যস্ত তিনি। তবে কাটোয়ার সুমনের পাঞ্জাবি শুধুমাত্র আমাদের জেলার মধ্যে সীমাবদ্ধ আছে তা কিন্তু নয়। ইতিমধ্যেই পুজোর আগে, সুমনের পুজো স্পেশ্যাল পাঞ্জাবি পৌঁছে গিয়েছে আমেরিকাতেও।

শুধু আমেরিকা নয়, বাংলাদেশেও গিয়েছে তাঁর তৈরি করা পাঞ্জাবি। বিদেশ ছাড়াও আমাদের দেশের দার্জিলিং, আসাম , শিলিগুড়ি ,ব্যাঙ্গালোর, লখনউ, সুন্দরবন এমনকি ঝাড়খণ্ডেও এখন পাড়ি দিচ্ছে সুমনের নিজের তৈরি পাঞ্জাবি।

তিনি আরও জানিয়েছে, “আমার তৈরি পাঞ্জাবি এবার পুজোর আগে আমেরিকাতেও গিয়েছে। রাজ্যের বাইরেও আমার তৈরি পাঞ্জাবি প্রায়ই যায়। এটা আমার খুবই ভাল লাগছে।”

বাংলা সিরিয়ালের বেশ কিছু অভিনেতাও সুমনের তৈরি পাঞ্জাবি পছন্দ করেছেন এবং কিনেছেন। একসময় যে ছেলেটাকে প্রায় সকলে এই কাজ করার জন্য খিল্লি মজা করেছিল। আজ তার সেই কাজই দেশ ছাড়িয়ে পৌঁছে যাচ্ছে বিদেশে। এখন পুজোর আগে ব্যাপক চাহিদা রয়েছে, পূর্ব বর্ধমানের সুমনের ডিজাইন করা পাঞ্জাবির।

বনোয়ারীলাল চৌধুরী