জাল নোট নিয়ে বাজারে চালানোর জন্য গ্রেফতার তিন

Crime News: টাকা লেনদেনের আগে সাবধান! পুজোর কেনাকাটার ভিড়ে লুকিয়ে চলছে এই অসাধু কাজ

হুগলি: দুর্গাপুজোর আনন্দে কেনাকাটার ভিড় লেগেছে বিভিন্ন দোকানে। এই কেনাকাটার ভিড়ের সুযোগ নিচ্ছে কিছু অসাধু ব্যক্তি। ভিড়ের মধ্যে জিনিসপত্র কিনে দোকানদারের হাতে হাতে টাকা দিলেও সেই টাকা নিয়ে মুশকিলে পড়ছেন তাঁরা। কারণ ভিড়ের মধ্যে জাল নোট ধরিয়ে দিয়ে চলে যাচ্ছে কিছু অসাধু ব্যক্তি। বুধবার জাল নোট দিয়ে কেনাকাটা করতে গিয়ে ধরা পড়ল তিন যুবক। ধৃতদের কাছ থেকে ১৫টি ৫০ টাকার জাল নোট উদ্ধার হয়েছে।

পুলিশ সূত্রে খবর, বৈঁচী গ্রাম চৌবেরা বাজারে কয়েকটি দোকান থেকে তিন যুবক কেনাকাটা করছিল মঙ্গলবার। প্রত্যেককেই ৫০ টাকার নোট দিচ্ছিল তারা। এক ব্যবসায়ীর নোট দেখে সন্দেহ হয়। বাজারের অন্য ব্যবসায়ীদের বিষয়টি জানান তিনি।সেই নোট তাঁরা যাচাই করেন। দেখা যায়, একই নম্বরের নোট সব গুলি।এরপরই পান্ডুয়া থানায় ফোন করে খবর দেন ব্যবসায়ীরা।দ্রুত পুলিশ পৌঁছয়। হাতেনাতে ধরে পড়ে তিনজন।

পুলিশ জানিয়েছে, পান্ডুয়ার বৈঁচী চৌবেরা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়। প্রত্যেকেরই বাড়ি পান্ডুয়ার বোসপাড়া এলাকায়। বয়স ১৯ থেকে ২৪ বছর। হুগলি গ্রামীণ পুলিশের ডিএসপি ক্রাইম অভিজিৎ সিনহা মহাপাত্র জানিয়েছেন, পাঁচ দিনের পুলিশ হেফাজত চেয়ে বুধবার ধৃতদের আদালতে পাঠানো হয়েছে। সাধারণত দেখা যায় বড় অঙ্কের নোট জাল করে জালিয়াতরা। কিন্তু এক্ষেত্রে ছোটো ৫০ টাকার নোট জাল হয়েছে। তাদের জেরা করে এই জাল টাকার সোর্স জানার চেষ্টা করা হবে।

পুলিশ সূ্ত্রে জানা গিয়েছে, ছোটো নোট জাল হলে তা যাচাইয়ের সম্ভাবনা কম থাকে। বড় নোট হাতে নিয়ে নেড়েচেড়ে দেখা হয়। সম্ভবত তাই ছোটো নোট জাল করার প্রবণতা বাড়ছে।

পাণ্ডুয়ার ধৃতরা দিন মজুর তারা এই নোট কী ভাবে পেল, তাদের সঙ্গে আরও কেউ আছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

রাহী হালদার