নতুন নিয়মে উচ্চমাধ্যমিক 

HS Exam 2025: এবারের উচ্চ মাধ্যমিক হবে সেমিস্টারে, কী নিয়ম-কী সুবিধে? পরীক্ষার্থীরা জানুন

কলকাতা: বাংলা মিডিয়ামে সেমিস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চালু। নতুন নিয়ম সেমিস্টারে ছাত্র-ছাত্রীদের জন্য কী কী সুবিধা রয়েছে?

২০২৬ সালের মার্চে প্রথম এই ব্যাচ সেমিস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, এমনই সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। একই রকমভাবে এবার একাদশ শ্রেণির পরীক্ষাও হবে সেমিস্টার পদ্ধতিতে। দীর্ঘদিন যে নিয়ম চালু ছিল সেই নিয়মের পরিবর্তন। এবার প্রথম নতুন নিয়ম সেমিস্টার সিস্টেমে ছাত্র-ছাত্রীদের জন্য এর সুবিধা কী? কেন এই সিস্টেম চালু হল সে বিষয়ে বিস্তারিত।

রাজ্য শিক্ষা নীতি ২০২৩-এর পলিসি অনুযায়ী সেমিস্টার সিস্টেম একাদশ, দ্বাদশ শ্রেণির জন্য প্রাথমিক পর্যায়ে চালু হল। সেমিস্টার সিস্টেম আধুনিক শিক্ষাব্যবস্থার অঙ্গ। সেই সঙ্গে আগামী দিনে ছেলে-মেয়েরা যাতে প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাবলীলভাবে অংশগ্রহণ করতে পারে তারও প্রক্রিয়া এসে গেল।

আরও পড়ুন: অনবরত গা চুলকাচ্ছে! কোন ভিটামিনের অভাবে গা-হাত-পা চুলকায় জানেন? বড় ক্ষতির আগে জানুন

সেমিস্টারের সেই স্বল্প সময়ের মধ্যে বিভিন্ন বিষয়ে ভাগ করে দেওয়া সিলেবাস শেষ করতে হবে। সেমিস্টার পদ্ধতিতেই মে মাস থেকে ক্লাস শুরুর নির্দেশ দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেমিস্টার ওয়ান ও তিনের ক্লাস শুরু হবে মে মাস-এর মাঝামাঝি থেকে,  চলবে অক্টোবর মাস পর্যন্ত। আর সেমিস্টার টু-এর ক্লাস শুরু হবে নভেম্বর থেকে, চলবে এপ্রিল মাস পর্যন্ত।

আরও পড়ুন: মাংস রান্নার সময় ঠিক কখন নুন দিতে হয় জানেন? যখন-তখন নুন দিলে রান্নার স্বাদ নষ্ট হতে পারে!

তাই ৬ মাসের মধ্যে ভাগ করে দেওয়া এই পরীক্ষা আধুনিক থেকে আধুনিকতর পদ্ধতি বলে মত হাওড়ার দেউলপুর হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নারায়ণ বিশ্বাসের। উচ্চ শিক্ষায় সর্বত্রই সেমিস্টার সিস্টেম। যার ফলে ছাত্র-ছাত্রীদের পরবর্তীকালে কোনও সমস্যা হবে না বলেই জানান। পাশাপাশি, কোনও ছাত্র-ছাত্রীর কোনও একটা পরীক্ষা খারাপ হলে তা ঠিক করে নেওয়ার সুযোগ সেমিস্টার সিস্টেমে পাওয়া যাবে বলে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ-এর সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

রাকেশ মাইতি