ফসল নষ্ট 

Jalpaiguri News: তিস্তার তোড়ে পলি আর বালি! কৃষকদের হাত থেকে চলে গেল শীতের ফসল

জলপাইগুড়ি: পুজোর মুখে বিরাট ক্ষতি চাষিদের! বর্ষার লাস্ট স্পেলের দাপটে কৃষিতে ব্যাপক ক্ষতি তিস্তা পাড়ে। পুজোর মধ্যেও মুখে হাসি নেই জলপাইগুড়ির তিস্তা পাড়ের চাষিদের।বঙ্গে বর্ষা প্রবেশের পর থেকেই উত্তরবঙ্গে কার্যত বন্যা পরিস্থিতির সম্মুখীন হয়েছিল উত্তরবঙ্গবাসী।

সাধারণ মানুষ থেকে শুরু করে চাষি এবং চা শ্রমিকদের পোহাতে হয়েছে চরম দুর্ভোগ। টানা বৃষ্টির পর আবহাওয়া খানিক মুখ তুলতেই সম্প্রতি ফের নিম্নচাপের জেরে বর্ষার শেষ দাপটে জলপাইগুড়ির তিস্তাপাড়ে ব্যাপক ক্ষতি, সমস্যায় বহু কৃষক। বেশির ভাগ কৃষকই দিন যাপন করেন তিস্তার চরেকৃষি কাজ করে।জলপাইগুড়ি শহরের গা ঘেঁষে বয়ে যাওয়া তিস্তা নদীর চর এলাকার উৎপাদিত ফসল চাহিদা মেটায় জলপাইগুড়ি সহ উত্তরের অন্যান্য জেলার।

আরও পড়ুন: রাস্তা দখল নিয়ে হাঁটছে হাতির দল! গজরাজ সারি ক্যামেরাবন্দি করতে পেরে খুশি পর্যটকরা

এবারও শীতকালীন সবজি হিসেবে কেউ বুনেছিলেন মুলো, পালংশাক, লঙ্কা। কেউ আবার লাগিয়েছিলেন শীতকালীন পেঁয়াজ, এরই সঙ্গে বেশ কিছু কৃষক আগাম আলু চাষের জন্য জমি তৈরির কাজ সেরে ফেলেছিলেন। তবে বর্ষার লাস্ট স্পেলের দাপটে তিন দিনের অতি বৃষ্টিতে দফারফা চাষবাসের। তিস্তা নদীর উপচে পড়া জলের তোড়ে সবজি খেত যেমন নষ্ট হয়েছে, সঙ্গে চরের জমিতে এক ফুট পুরু বালির স্তর পড়েছে।

আরও পড়ুন: নদীতে ভেসে ‌যাচ্ছে হস্তিশাবক! দেখেই ঝাঁপিয়ে পড়ল স্থানীয়রা! তারপর…

বালির স্তরের উপর নতুন করে পলি মাটি না জমলে চরে আর চাষাবাদ করা যাবে না, এমনটাই জানাচ্ছেন তিস্তাকৃষকরা। তাদের কাছ থেকে এও জানা যায়, কমপক্ষে ৩৫০ থেকে ৪০০ বিঘা জমির মধ্যে চাষাবাদ করেন তারা। কিন্তু, এই মূহুর্তে সবেতেই যেন ভাটা পড়েছে।

সুরজিৎ দে