এটিই বাগবাজার দুর্গোৎসবের দেবীর মাথার মুকুট

Durga Puja 2024: বাগবাজার সার্বজনীনের দেবীর মুকুটের উচ্চতা প্রায় ১০ ফুট, কোথায় তৈরি হয় জানেন?

কৃষ্ণনগর: কলকাতার সর্ব প্রাচীন জগত বিখ্যাত বাগবাজার সর্বজনীন দুর্গাপুজোর অন্যতম প্রধান বৈশিষ্ট্য প্রতিমার সুবিশাল মুকুট৷ বাগবাজার সার্বজনীনের দুর্গাপুজো জগৎ বিখ্যাত। এটি কলকাতার অন্যতম পুরাতন পুজো।

নেতাজি সুভাষচন্দ্র বসু, চিত্তরঞ্জন দা-সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ একসময়ে এই পুজোর সঙ্গে যুক্ত ছিলেন৷ এই পুজোর মূল আকর্ষণ হল দেবী দুর্গা, সরস্বতী লক্ষীর মাথার মুকুট ! কিন্তু কোথায় তৈরি হয় এই মুকুট?

আরও পড়ুন: বোতলে ভ্যাপসা গন্ধ, ভিতরে শ্যাওলা? ঘরোয়া উপায়ে ১ মিনিটেই হবে নতুনের মতো ঝাঁ চকচকে, রইল ম্যাজিক টিপস

এই মুকুট তৈরি হওয়ার ঠিকানা নদিয়া৷ সেখানকার কৃষ্ণনগরের মাঝের পাড়ার রাজকুমার কর বিগত চার বছর ধরে এই মুকুট তৈরি করছেন।  তৈরি করতে সময় লাগছে প্রায় দুই মাস।

আরও পড়ুন: সন্তানের পড়াশোনায় মন নেই? মা-বাবারা মাথায় রাখুন ৬টা টিপস, বাচ্চা নিজেই বই নিয়ে বসবে

 বিভিন্ন সময়ে বিভিন্ন মূর্তির মুকুট তৈরি করেন রাজকুমার কর। এছাড়া রাজ্যের বাইরে থেকেও মুকুট নিতে তাঁর বাড়িতে আসেন অনেকে। রাজকুমারের বাড়িতে রয়েছে একটি কর্মশালা৷ সেখানে প্রায় ৩০ জন কর্মচারী কাজ করেন ।

দুর্গাপুজোর আমেজ প্রায় শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই কলকাতা ও শহরতলি জুড়ে বড় বড় থিমের প্যান্ডেলগুলি উদ্বোধন হয়ে গিয়েছে। এর পর থেকেই দর্শনার্থীদের ভিড় উপড়ে পড়েছে মন্ডপে-মণ্ডপে।

কলকাতার অন্যতম শ্রেষ্ঠ দুর্গাপুজো বাগবাজার সার্বজনীন দুর্গোৎসব। সেই বাগ বাজারের দেবীর মাথায় শোভা পাবে কৃষ্ণনগরের শিল্পীর হাতে তৈরি মুকুট।

দুর্গা পুজো ২০২৪|Durga Puja 2024, ফিচার , পুজো 360, পুজো ইন্টিরিয়র, পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো

Mainak Debnath