স্বাদে-গন্ধে অতুলনীয় এই চাল অত্যন্ত পুষ্টিকর! পুজোর আগে জলের দরে মিলছে! কোথায়?

North Dinajpur News: স্বাদে-গন্ধে অতুলনীয় এই চাল অত্যন্ত পুষ্টিকর! পুজোর আগে জলের দরে মিলছে! কোথায়?

উত্তর দিনাজপুর: পুজোর মধ্যে তুলাইপাঞ্জি চালের স্বাদ নিতে চান? তাহলে দোকানে নয় সিএডিসি থেকেই কম দামে কিনে ফেলুন তুলাইপাঞ্জি চাল। দেখতে সরু, তুলোর মতো সাদা ও নরম ৷ সুগন্ধিতে এই চালের জুড়ি মেলা ভার ৷ ঘি ও বেগুন ভাঁজা দিয়েই হোক কিংবা খাসির মাংসের সঙ্গে অথবা পুজোতে ভুনাখিচুড়ি সব কিছুতেই সুপারহিট এই তুলাইপাঞ্জি।

আরও পড়ুন- ‘সব আছে, প্রাণের মানুষটা নেই’ একডালিয়ার পুজোয় এসে স্মৃতিমেদুর মমতা, কী বললেন?

এর সুবাসের কারণে এই চাল বড়ই পছন্দ রাজ্যের পাশাপাশি দেশ-বিদেশের মানুষের । তবে এই চালের কদর বেড়ে যাওয়ায় বাজারে চড়া দামে বিক্রি করা হচ্ছে তুলাইপাঞ্জি চাল।আবার অনেক সময় বাজারে যে সব তুলাইপাঞ্জি চাল প্যাকেটে বিক্রি হচ্ছে তার সঙ্গে অন্য চাল মিশিয়ে কম দামে বিক্রি করা হচ্ছে ৷ তবে এবার দামে কম আসল তুলাইপাঞ্জি চাল কিনতে চলে আসতে পারেন কালিয়াগঞ্জ এর কম্প্রিহেনসিভ এরিয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন বা সিএডিসিতে।

আরও পড়ুন- ভারী বৃষ্টিতে ‘ভয়ঙ্কর সুন্দর’! হুহু করে জল ছাড়া DVC-র কতগুলি লকগেট আছে, জানেন?

যেখানে বাজারে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে তুলাইপাঞ্জি চাল কিনবেন সেখানে মাত্র ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে পেয়ে যাবেন তুলাইপাঞ্জি চাল। এই চাল এতোটাই সুগন্ধীযুক্ত যে যখন হাঁড়িতে ফোটে তখন তার সুগন্ধে মাতোয়ারা হয়ে ওঠে গোটা এলাকা। তুলাইপাঞ্জি চালের তৈরি বিরিয়ানি, পোলাওয়ের স্বাদ অনন্য। এমনকি গরম গরম তুলাইপাঞ্জি চালের ভাতে ঘি মেখে খেলে যে তৃপ্তি পাবেন তা সহজে ভোলার নয়। তুলাইপাঞ্জি চালের পায়েসও অসাধারণ।

পিয়া গুপ্তা