জল জমে মাঠে 

East Bardhaman News: বৃষ্টির কারণে পুজোর কাজে ব্যাঘাত, চিন্তায় উদ্যোক্তারা 

পূর্ব বর্ধমান : পুজোর মরশুম শুরু হয়ে গিয়েছে। রাজ্যের বিভিন্ন জায়গায় পুজো প্যান্ডেলের উদ্বোধনও হয়েছে। কলকাতা সহ আরও বিভিন্ন জায়গায় প্যান্ডেল,থিম দেখার জন্য ভিড় জমাতেও শুরু করে দিয়েছেন সাধারণ মানুষ। কিন্তু পূর্ব বর্ধমান জেলার ছবিটা একটু অন্যরকম। জেলার বর্ধমান শহর সহ আরও বেশ কিছু জায়গায় পুজো প্যান্ডেলের কাজ শেষ হলেও। জেলার এই এলাকায় এখনও শেষ হয়নি প্রস্তুতি।

পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর শ্রীরামপুর এলাকায় বড় বড় দুটি ক্লাবের প্যান্ডেল তৈরি এখনও শেষ হয়নি। বৃষ্টিপাতের কারণে কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে শিল্পীদের। চিন্তায় রয়েছেন ক্লাব কর্তৃপক্ষ। এই বিষয়ে দক্ষিণ শ্রীরামপুরের নিউ ইস্টবেঙ্গল সোশ্যাল ক্লাবের সদস্য গৌরব সরকার জানিয়েছেন, “বৃষ্টির কারণে কাজ রয়েছে থমকে। কিভাবে পুজোর আগে কাজ সম্পন্ন হবে ? খুবই চিন্তায় আছি। পুজোয় এবার আমাদের থিম অরণ্য রানী। বাজেট ৭ লক্ষ টাকা। মা দুর্গার কাছে প্রার্থনা করছি যেন আর বৃষ্টি না হয়।”

আরও পড়ুন : প্রতিকূলতার সঙ্গে লড়াই করে চিত্রশিল্পী! তরুণীর আঁকা ছবিতে সেজে উঠছে পুজোর মণ্ডপ

শ্রীরামপুরের এই দুটি ক্লাব বড় করে দুর্গা পুজো করে। লক্ষাধিক টাকা বাজেটের প্যান্ডেল, থিম দেখার জন্য দূর দূরান্ত থেকে মানুষজন আসেন। কিন্তু এখনও প্যান্ডেল তৈরির কাজ শেষ হয়নি। চিন্তায় রয়েছেন ক্লাব সদস্যরা। এই বিষয়ে দক্ষিণ শ্রীরামপুর আমরা সবাই দুর্গা মাতা পুজো কমিটির সদস্য তেঁতুল দেবনাথ বলেন, “নেপালের পশুপতি মন্দিরের আদলে পুজোমন্ডপ তৈরি হচ্ছে এবার। বাজেট রেখেছি ৯ লক্ষ টাকার মত। কিন্তু বৃষ্টির কারণে মাঠে জমেছে জল। সেই কারণে কাজের ব্যাঘাত ঘটছে। কী যে হবে বুঝতে পারছি না !”

আরও পড়ুন : জং ধরা পেরেক, ফেলে দেওয়া সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে দুর্গা প্রতিমা, পাড়ি ভিনরাজ্যে!

শহরাঞ্চলে পুজোর শুরু হয়ে গেলেও, এখনও জেলার মানুষের কাছে পুজোর চার দিন সবথেকে বিশেষ। হাতে আর মাত্র কয়েকটা দিন। কিন্তু বৃষ্টিপাত ব্যাঘাত ঘটাচ্ছে কাজে, থমকে রয়েছে কাজ।শেষ লগ্নে এসে সমস্যায় পড়তে হচ্ছে পুজো উদ্যোক্তাদের। আবহাওয়ার খামখেয়ালিতে ব্যাঘাত ঘটছে কাজে। কিভাবে যে প্যান্ডেল তৈরির কাজ সম্পন্ন হবে, সেই নিয়েই চিন্তায় রয়েছেন সকলে।

বনোয়ারীলাল চৌধুরী