SAFF India vs Nepal : আজ নেপালের বিরুদ্ধে অগ্নিপরীক্ষা সুনীলদের

 

#মেল: ক্রোয়েশিয়ান কোচ বলছেন আমি তো মাঠে নেমে গোল করতে পারব না। ওটা ফুটবলারদের করতে হবে। এত সুযোগ হাতছাড়া হলে জেতা সম্ভব নয়। খুব ভুল কথা বলেননি। কিন্তু এটাও ঠিক তার আমলে ১৯ ম্যাচের মধ্যে ভারতীয় দল জয় পেয়েছে মাত্র তিন ম্যাচে। কোচ হিসেবে এমন খারাপ রেকর্ড কেন তা তিনিই বলতে পারবেন। প্রতিযোগিতার শুরুটা খারাপ হলে তা কাটিয়ে ওঠা কঠিন। ফিফা ক্রমতালিকায় বাংলাদেশ ১৮৯ নম্বরে। শ্রীলঙ্কা ২০৫ নম্বরে। অথচ এই দুই দেশকেও হারাতে পারেনি ভারত।

কোথায় সমস্যা ? ফের ফুটবলারদের উদ্দেশে তোপ দেগে ইগরের ব্যাখ্যা, ‘‘মাঝমাঠের ফুটবলাররা সুনীলকে ভাল পাস দিতেই পারছে না। তা সত্ত্বেও হেডে দু’বার গোল করার সুযোগ ও পেয়েছিল। যদিও সফল হয়নি। সাধারণত সুনীল এরকম ভাবে গোল নষ্ট করে না। আমার মনে হয়, ম্যাচ জিততে না পারার হতাশা থেকেই এটা হয়েছে।’’ সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে ভারতীয় দলের অন্দরমহলে অশান্তির আবহ!

শনিবার সাংবাদিক বৈঠকে কোচ ইগর স্তিমাচ বলে দিলেন, ‘‘মাঝমাঠ ও রক্ষণের ফুটবলারেরা খুব বেশি বল ধরতেই পারছে না। ওদের আরও দায়বদ্ধতা দেখাতে হবে। সুনীল ছেত্রীকে গোল করার জন্য পাস দিতে হবে।’’ এই মুহূর্তে যা পরিস্থিতি, শেষ দু’টি ম্যাচে জিততেই হবে সুনীলদের। আজ, রবিবার মলদ্বীপে ভারতের সামনে দু’ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ টেবলের শীর্ষ স্থানে থাকা নেপাল। যাদের বিরুদ্ধে এক মাস আগেই দু’টি ম্যাচ খেলেছিলেন সুনীলরা।

কাঠমান্ডুতে প্রথম ম্যাচে কোনও মতে হার বাঁচিয়েছিল ভারত। শেষ ম্যাচে ২-১ জিতেছিল। নেপালকে হারাতে না পারলে খেতাবি দৌড় থেকে ভারতের ছিটকে যাওয়া যেমন নিশ্চিত, তেমনই অনিশ্চিত হয়ে পড়বে ইগরের ভবিষ্যৎ! সুনীল ছেত্রী ছাড়া গোল করার লোক নেই ভারতীয় দলে।

গোলের সামনে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন লিস্টন, মনবীর সিং – রা। প্রচুর পাস খেলা, বলের দখল রেখেও কাজের কাজ হচ্ছে না। এটাই চিন্তা বাড়িয়েছে কোচ ইগর স্টিম্যাচের। আজ বেঁচে থাকার লড়াইয়ে যাবতীয় ব্যর্থতা পেছনে ফেলে রেখে ভারতীয় দল কামব্যাক করতে পারে কিনা সেটাই দেখার।
ভারত বনাম নেপাল (রাত ৯.৩০, ইউরোস্পোর্ট চ্যানেলে)।