দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই হার্দিক, সুস্থ হতে পারেননি মহম্মদ শামিও

#তিরুবন্তপুরম: ঘরের মাঠে টি টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে হারানোর পর ভারতের সামনে এখন দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জ। কেরলের মনোরম পরিবেশে হবে প্রথম খেলা। ভারতীয় দল হায়দরাবাদ থেকে ত্রিবান্দ্রমে পৌঁছেছে সোমবার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেখানে প্রথম টি ২০ আন্তর্জাতিক ম্যাচটি হবে বুধবার।

আরও পড়ুন – লন্ডনের হোটেলে চুরি গেল ভারতীয় মহিলা ক্রিকেটারের টাকা, ঘড়ি, গয়না! ব্রিটিশদের ট্রোল ভারতীয়দের

আজ ভারতীয় দল বিকেল পাঁচটা থেকে অনুশীলন করবে। ভারতীয় দলের সঙ্গে তিরুবনন্তপুরমে যাননি দীপক হুডা। তাঁর ব্যাক স্প্যাজমের সমস্যা রয়েছে। করোনা আক্রান্ত মহম্মদ শামির পুরো সুস্থ হতে এখনও কয়েক দিন লাগবে বলে জানা যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক আধিকারিককে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, উমেশ যাদব প্রোটিয়াদের বিরুদ্ধে থাকছেন শামির পরিবর্ত হিসেবেই।

করোনা আক্রান্ত হওয়ার পর মহম্মদ শামি ছিটকে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি ২০ সিরিজ থেকে। এবার দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেও ছিটকে গেলেন তিনি। ভারতীয় দলে ডাক পেলেন শ্রেয়স আইয়ার ও বাংলার শাহবাজ আহমেদ। মনে করা হচ্ছে, শ্রেয়সকে হুডার পরিবর্ত হিসেবেই ডেকে পাঠানো হয়েছে।

হুডার চোট কতটা গুরুতর সে ব্যাপারটি এখনও স্পষ্ট নয়। এই সিরিজের পরেই ভারতীয় দল টি ২০ বিশ্বকাপ খেলতে রওনা হয়ে যাবে। শামি বিশ্বকাপের প্রথম দলের জায়গা না পেলেও স্ট্যান্ডবাই হিসেবে আছেন। কিন্তু তার মত অভিজ্ঞতা সম্পন্ন বোলারকে স্ট্যান্ড বাই রাখা কতটা যুক্তিযুক্ত তাই নিয়ে ইতিমধ্যে অনেক প্রশ্ন উঠেছে।

ভুবনেশ্বর কুমার প্রচুর রান দিয়েছেন। তাই তার পরিবর্তে প্রথম দলে কেন মহম্মদ শামি নন, এই প্রশ্ন ভারতীয় বোর্ডকে বারবার করা হয়েছে সমর্থকদের পক্ষ থেকে। টিম ম্যানেজমেন্ট অবশ্য ভুবনেশ্বরের ওপর আস্থা হারাতে নারাজ।

টেস্ট এবং একদিনের ক্রিকেটে শামি দলের নির্ভরযোগ্য অঙ্গ হলেও টিম ম্যানেজমেন্ট মনে করেছে টি টোয়েন্টিতে তিনি ব্যয়বহুল হতে পারেন। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নেই হার্দিক পান্ডিয়া। তাকে বিশ্রাম দিতে ন্যাশনাল ক্রিকেট একাডেমী বেঙ্গালুরুতে যেতে বলা হয়েছে।